ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ব্রেক্সিটে বিলম্ব চান না ব্রিটিশ এমপিরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ব্রেক্সিটে বিলম্ব চান না ব্রিটিশ এমপিরা সংসদে টেরিজা মেসহ অন্যরা (সংগৃহীত ছবি)

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হয়ে আসার প্রক্রিয়ায় আর বিলম্ব চান না ব্রিটিশ সংসদ সদস্যরা। ব্রেক্সিট পিছিয়ে নেওয়ার প্রস্তাবে আয়োজিত এক ভোটাভুটিতে প্রস্তাবের বিপক্ষে ভোট দেন বেশিরভাগ সংসদ সদস্য। 

বুধবার (৩০ জানুয়ারি) দেশটির সংসদে ব্রেক্সিট সময়কে পিছিয়ে নেওয়ার জন্য এক প্রস্তাব উত্থাপন করেন লেবার পার্টির এমপি ভেতে কুপার। তবে ২৩ ভোটে হেরে বাতিল হয় প্রস্তাবটি।

পেছানোর সিদ্ধান্তে বিপক্ষে থাকা এমপিরা বলছেন, ব্রেক্সিট থেকে বের হয়ে আসার সময় ইইউ নতুন কোনো ‘ডিল’ না দিলেও নির্ধারিত সময়েই বের হয়ে আসতে চান তারা।  

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ‘বিকল্প ব্যবস্থা’ নিয়ে চিন্তাভাবনার জন্য নতুন আরেকটি সংশোধনী পাসের জন্য এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন।  

ভোটে কুপার ছাড়াও ব্রেক্সিট বিলম্বকরণে লেবার সদস্য র‌্যাচেল রিভস উত্থাপিত আরও একটি সংশোধনীও ভোটাভুটিতে হেরে যায়। ভোটে কুপারের প্রস্তাব ৩২১-২৯৮ ভোটে হেরে যায়। অন্যদিকে রিভসের প্রস্তাব ৩২২-২৯০ ভোটে হেরে যায় সংসদে।  

ব্রেক্সিটের বিলম্ব প্রস্তাব করে সংসদে আরও দুইটি সংশোধনী উত্থাপন করা হবে। এর মধ্যে একটি উত্থাপন করবেন স্যার গ্রাহাম ব্র্যাডি। বিতর্কিত ‘আইরিশ প্রস্তাবনা’র ‘বিকল্প’ নিয়ে আলোচনার প্রস্তাব উত্থাপন করা হবে এই সংশোধনীতে।  

ইতোমধ্যে এই প্রস্তাবের পক্ষে ভোট দিতে এমপি’দের প্রতি আহ্বান জানিয়েছেন মে। তিনি বলছেন, ব্রাসেলসের সঙ্গে চুক্তি নিয়ে দেনদরবার করতে এই প্রস্তাব আমাকে ক্ষমতা দেবে।  

বাংলাদেশ সময়: ০৫২৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এসএইচএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa