ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত বেড়ে ৬০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত বেড়ে ৬০ ব্রাজিলের পূর্বাঞ্চলে খনির বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছেই

ব্রাজিলের পূর্বাঞ্চলে খনির বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৬০ জনে পৌঁছেছে। এখনও নিখোঁজ রয়েছেন তিন শতাধিক মানুষ।

কর্তৃপক্ষ বলছে, উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। তবে গত রোববারের (২৭ জানুয়ারি) পর এখন পর্যন্ত আর কাউকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি।

ফলে যারা নিখোঁজ রয়েছেন তাদের জীবিত থাকার আশা ক্ষীণ।

দেশটির মিনাস জিরাইস রাজ্যের ব্রুমাদিনহোর বেলো হরিজনতো শহরে বিস্ফোরণ থেকে ‘মিনা ফিইজো’ খনিতে শনিবার (২৬ জানুয়ারি) বাঁধ ধসের ঘটনা ঘটে। খনিটি বেলো হরিজনতো থেকে ৪০ মাইল দক্ষিণ পশ্চিমে।

ওই ঘটনায় আশপাশের এলাকায় কাদা পানি জমে থাকায় উদ্ধারকর্মীদের বেশ বেগ পেতে হচ্ছে। কাদা ঠেলে কখনো কখনো তাদের সামনে এগিয়ে যেতে বিপত্তিতে পড়তে হচ্ছে। এমনকি কয়েক ঘণ্টার জন্য উদ্ধার অভিযানও স্থগিত রাখতে হয়েছে কর্তৃপক্ষকে। অভিযানে ইসরায়েলের শতাধিক সেনাও যোগ দিয়েছেন।

ধসে পড়া খনি ও বাঁধটি ব্রাজিলের সর্ববৃহৎ খনি কোম্পানি ভ্যালি’র মালিকানাধীন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

তিন বছর আগে একই অঞ্চলে এ ধরনের অপর এক প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়। ওই বাঁধের মালিকানায় ভ্যালি’র সঙ্গে যৌথভাবে ছিলো বিএইচপি বিলিটন নামে কোম্পানি।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa