ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

উত্তাল ভেনেজুয়েলা: মাদুরোকে পুনর্ভোটের চাপ বিশ্বনেতাদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
উত্তাল ভেনেজুয়েলা: মাদুরোকে পুনর্ভোটের চাপ বিশ্বনেতাদের নিকোলাস মাদুরো

কারচুপির অভিযোগ এনে নির্বাচন বাতিল ও পুনর্ভোটের দাবিতে বিক্ষোভে টালমাটাল ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর গদি। এমন পরিস্থিতিতেই হুগো শাভেজের এই উত্তরসূরীকে আরও চাপে ফেলে দিয়েছেন ইউরোপের নেতারা। তারা পুনর্ভোট আয়োজনের জন্য আট দিনের সময় বেঁধে দিয়ে বলেছেন, এর মধ্যে কোনো ঘোষণা না এলে বিরোধীদেরই ‘স্বীকৃতি’ দিয়ে দেবেন তারা।

গত মে মাসে লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায় সাধারণ নির্বাচনে জয়লাভের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন মাদুরো। এ মাসের শুরুতে শপথ নেন বামপন্থি এ রাজনীতিক।

তবে বিরোধীরা প্রথম থেকেই নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে পুনর্ভোটের দাবি জানিয়ে আসছে।

সম্প্রতি দেশটির অর্থনীতিতে মন্দাবস্থা দেখা দিলে রাস্তায় নামে বিরোধীরা। গত সপ্তাহে জাতীয় পরিষদের প্রেসিডেন্ট জুয়ান গুইদো প্রেসিডেন্টের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিক্ষোভকারীদের নেতৃত্ব দিতে থাকেন। এরপর তিনি নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ বলেও ঘোষণা দিয়ে বসেন। এমনকি যুক্তরাষ্ট্রের তরফ থেকে গুইদোকে ‘স্বীকৃতি’ দিয়ে মাদুরো সরকারের কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেওয়া হয়।  

ইউরোপের দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ফ্রান্স সরাসরি এখনো গুইদোকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’র স্বীকৃতি না দিলেও তারা বলেছে, আট দিনের মধ্যে মাদুরোকে নতুন নির্বাচন ঘোষণা দিতে হবে। অন্যথায় বিরোধীদেরই ‘স্বীকৃতি’ দেবে তাদের সরকার।

অবশ্য বিক্ষোভ চললেও সামরিক বাহিনী মাদুরোর পেছনেই তাদের অবস্থান জানিয়ে দিয়েছে। এমনকি ভেনেজুয়েলার ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব তুলতে চাইলেও তাতে রাশিয়া ভেটো দেবে বলে আশাবাদী কারাকাস।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa