ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে প্রাণহানি বেড়ে ৫৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে প্রাণহানি বেড়ে ৫৯ বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় বাড়ছে প্রাণহানি

প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় প্রাণহানি বেড়ে ৫৯ জনে দাঁড়িয়েছে। তবে দুই ডজনের বেশি মানুষ নিখোঁজ থাকায় প্রাণহানি আরো বৃদ্ধির আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

দেশটির দক্ষিণাঞ্চলীয় সুলাওয়াসি প্রদেশে বর্ষণ পরবর্তী প্রাকৃতিক এ বিপর্যয়ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) প্রাণহানির সংখ্যা ৩০ জানানো হলেও দ্রুতই তা দ্বিগুন হয়ে যায়।

 

যদিও এরইমধ্যে প্রায় সাড়ে ৩ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। প্রবল বর্ষণ ও তীব্র বাতাসের কারণে নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন এলাকায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে হেলিকপ্টারে করে জরুরি ত্রাণ পাঠাতে হচ্ছে।

দক্ষিণ সুলাওয়াসি দুর্যোগ প্রশমণ সংস্থার প্রধান সিয়ামসিবার একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেন, আমি এ ধরনের বাজে অভিজ্ঞতার মুখোমুখি এর আগে হইনি, এটি অত্যন্ত ভয়ঙ্কর। এখনো অন্তত ২৫ জন মানুষ নিখোঁজ থাকার তথ্য জানান তিনি।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে গোয়া জেলা, এখানে অন্তত ৪৪ জনের মরদেহ উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

এছাড়া বন্যাদুর্গত এলাকা থেকে যাদের উদ্ধার করা হয়েছে তাদের পুনর্বাসন কেন্দ্র হিসেবে স্কুল, মসজিদ ও তাঁবু টানিয়ে নিরাপদে রাখা হয়েছে। আর হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে অন্তত ৪৬ জনকে।

গত অক্টোবরে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে বন্যা ও ভূমিধসে অন্তত ২২ জনের প্রাণহানি হয়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa