ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোয় পাইপলাইনে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৬৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
মেক্সিকোয় পাইপলাইনে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৬৬ বিস্ফোরণস্থলে চলছে উদ্ধারাভিযান

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় জ্বালানি চুরির সময় পাইপলাইন বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৬ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় নারী ও ১২ বছরের শিশুসহ অন্তত অর্ধশত আহত রয়েছেন।

শুক্রবার (১৮ জানুয়ারি) দেশটির রাজধানী মেক্সিকো সিটির উত্তরের হিদালগো রাজ্যের লাহেলিপান পৌরশহরে এ বিস্ফোরণ ঘটে।

রাজ্যের গভর্নর ওমর ফায়াদ রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেন, আমরা যে খবর পেয়েছি সেটা খুবই গুরুতর।

এখন পর্যন্ত দগ্ধ হয়ে ৬৬ জনের প্রাণহানি ঘটেছে।  

মেক্সিকোয় গ্যাস বা তেলের পাইপলাইন ভেঙে চুরির ঘটনা প্রায়ই ঘটে। গত বছরই এভাবে চুরি করে সরকারের প্রায় ৩০০ কোটি ডলারের জ্বালানি লুটে নিয়েছে চোরেরা। সেজন্য সম্প্রতি প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ সাঁড়াশি অভিযান শুরু করেছেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সরকারের এ কঠোর অবস্থানের মধ্যেই শুক্রবার রাষ্ট্রায়ত্ত তেল সরবরাহ কোম্পানি পেমেক্সের কারখানার পাশে ওই পাইপলাইন ভেঙে চুরি করতে যায় দুর্বৃত্তরা। তখনই সেটি বিস্ফোরিত হয়। বিকট শব্দে বিস্ফোরণের পর পুরো শহরের আকাশে আগুনের লেলিহান শিখা দেখা যায়।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে রাজ্যের গভর্নর ফায়াদ বলেন, আমি জনগণকে জ্বালানি চুরির মতো কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। এটা যেমন অনৈতিক-বেআইনি, তেমনি আপনার জীবন ও পরিবারের জন্য ঝুঁকিপূর্ণ।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এইচএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।