ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসতে যাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসতে যাচ্ছেন ট্রাম্প কিম জং উন ও ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেব্রুয়ারির শেষ নাগাদ এ বৈঠক হতে পারে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

শুক্রবার (১৮ জানুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়া বিষয়ক মধ্যস্থতাকারী কিম ইয়ং চোলের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠকের পরপরই এমন ঘোষণা আসলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কার্যালয় থেকে। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া নেতা কিম জং উনের একটি বিশেষ চিঠি ট্রাম্পের হাতে দিয়েছেন কিম ইয়ং চোল।

 এরপরই দ্বিতীয় বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে গত ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে কিমের প্রথম অনুষ্ঠিত হয়। তখন এতে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং দু’পক্ষের মধ্যে সমঝোতা নীতিসহ নানা বিষয় নিয়ে আলাপ-অলোচনা ও চুক্তি হয়। যদিও এরপর দু’জনের মধ্যে আবারও চুক্তি বাস্তবায়ন নিয়ে দূরত্ব তৈরি হয়েছিল।

তবে, দ্বিতীয়বার সাক্ষাতে রাজি হওয়ায় সমস্যার সমাধানে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন রাজনৈটিক বিশ্লেষকেরা।

এদিকে বৈঠকের চূড়ান্ত দিনক্ষণ এবং স্থান নির্ধারিত না হলেও হোয়াইট হাউজ জানায়, ভিয়েতনামে হতে পারে এ দুই শীর্ষ নেতার সম্ভাব্য দ্বিতীয় বৈঠকটি।  

বাংলাদেশ সময়: ০৪৫১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa