ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

কলম্বিয়ায় ৮০ কেজি বিস্ফোরক নিয়ে হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৮ ৫:২৫:৪৬ পিএম
হামলার পর ঘটনাস্থলের চিত্র। ছবি: সংগৃহীত

হামলার পর ঘটনাস্থলের চিত্র। ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার একটি পুলিশ একাডেমিতে গাড়ি বোমা হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৮ জন।

গত বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকালে দেশটির রাজধানী বোগোতার দক্ষিণের ওই একাডেমিতে এই হামলা চালানো হয়। সন্দেহভাজন হামলাকারী প্রায় ৮০ কেজি বিস্ফোরকভর্তি করে একাডেমিতে ঢুকে পড়ে, এরপর বিস্ফোরণ ঘটায়। বোগোতায় গত ১৬ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা এটি।

কলম্বিয়া পুলিশের বিবৃতিতে বলা হয়, বোমা বিস্ফোরণে ২১ জন প্রাণ হারিয়েছেন, এদের মধ্যে সন্দেহভাজন হামলাকারীও রয়েছে। আহত হয়েছে আরও ৬৮ জন। যাদের মধ্যে ৫৮ জন প্রাথমিক চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

হামলাটির পর তিনদিনের শোক ঘোষণা করেছে সরকার। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট ইভান দুকো বলেন, সবরকমের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। যারা এই হামলায় জড়িত তাদের খুঁজে বের করতে কর্মকর্তারা কাজ করছেন।

কলম্বিয়ার সশস্ত্র বাহিনীর স্বাস্থ্য পরিদর্শক ফ্যানি কনত্রেরাস সংবাদমাধ্যমকে বলেন, হঠাৎ একটি ট্রাক একাডেমিতে ঢুকে পড়ে। এরপর পুলিশের ওপর চালিয়ে দিতে গিয়ে গাড়িটি বিস্ফোরিত হয়।

ডানপন্থি দুকো গত আগস্টে প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর বামপন্থি বিদ্রোহী ও মাদক কারবারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন।

২০১৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস চুক্তির মাধ্যমে ফার্ক গেরিলাসহ অনেক বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সশস্ত্র সংঘাতের অবসান ঘটালেও ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন) এই চুক্তি প্রক্রিয়ায় আসেনি। এর আগে পুলিশের ওপর যে ক’টি হামলা হয়েছে, তার পেছনে ইএলএন বিদ্রোহীরা দায় স্বীকার করেছে। 

অবশ্য বৃহস্পতিবারের হামলাটির দায় স্বীকার করেনি কোনো পক্ষ।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৯
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-01-18 17:25:46