bangla news

পার্লামেন্টে নাকচ টেরিজা মে'র ব্রেক্সিট ইস্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৬ ৩:৩৮:২৮ এএম
টেরিজা মে। ছবি: সংগৃহীত

টেরিজা মে। ছবি: সংগৃহীত

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের যে পরিকল্পনা পার্লামেন্টে উপস্থাপন করেছিলেন টেরিজা মে, ৬৫০ সদস্যের পার্লামেন্টে তা ৪৩২-২০২ ভোটে নাকচ হয়েছে।

২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। পরবর্তী সম্পর্কের রূপরেখা নিয়ে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মে।

পার্লামেন্টে সেই চুক্তি অনুমোদনের বাধ্যবাধকতায় মঙ্গলবার (১৫ জানুয়ারি) ভোটাভুটি অনুষ্ঠিত হয়। আর এতেই ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টের ভোটাভুটিতে বড় ধরনের হার হয় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে'র।

এখন টেরিজার সামনে দুটি পথ খোলা আছে। একটি হলো তিন দিনের মধ্যে পার্লামেন্টে নতুন আরেকটি চুক্তির খসড়া তোলা, অন্যটি ইইউর দেওয়া চূড়ান্ত সময়সীমা ২৯ মার্চ থেকে আবার বাড়িয়ে নেওয়া। আর তা না হলে আগামী ২৯ মার্চ এর রাতেই ইউরোপের ২৭টি দেশের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন হয়ে বড় ধরনের সঙ্কটে পড়তে হবে যুক্তরাজ্যকে।

ভোটে হারার পর টেরিজা মে ঘোষণা দিয়েছেন, সরকারের বিরুদ্ধে আস্থা ভোটকে স্বাগত জানাবেন তিনি। বুধবার এই বিষয়ে সিদ্ধান্ত হবে বলেও জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এইচএমএস/এমকেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-01-16 03:38:28