ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

চাঁদে গবেষণা কেন্দ্র বসাবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
চাঁদে গবেষণা কেন্দ্র বসাবে রাশিয়া ছবি: সংগৃহীত

চন্দ্রপৃষ্ঠে একটি পূর্ণ-মাত্রার গবেষণা কেন্দ্র (বেস) স্থাপনের পরিকল্পনা করছে রাশিয়া। ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে এই কেন্দ্র স্থাপন করা হতে পারে বলে রাশিয়ার সরকারি বার্তাসংস্থা স্পুটনিক-এর খবরে জানানো হয়েছে।

খবরে বলা হয়, চাঁদে আধিপত্য বিস্তার করতে চায় রাশিয়া। এ নিয়ে গত ৯ জানুয়ারি  দেশটির মহাকাশ কার্যক্রম পরিচালনা বিষয়ক সংস্থা রোসাকসমস ও স্পেস রিসার্চ ইনস্টিটিউট অব রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের মধ্যে এক যৌথ বৈঠক হয়।

ওই বৈঠকেই এ বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে।  

বৈঠকের খসড়ায় বলা হয়, ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্টে গবেষণা কার্যক্রম শুরু করা হবে। চন্দ্রপৃষ্টের ওই কেন্দ্র থেকে বড় বড় কার্গো ও বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক গবেষণা সরবরাহ করা যাবে।  

এর আগে রোসাকসমস প্রধান দিমিত্রি রোগজিন বলেছিলেন, চন্দ্র অনুসন্ধান প্রকল্পের উন্নয়নের বিষয়ে আরও তিন মাসের বেশি সময় লাগবে। পেরে এটা বিবেচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  ও সরকারের কাছে উপস্থাপন করা হতে পারে।  

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa