ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

প্রথমবারের মতো চাঁদের উল্টোপিঠের ছবি দিলো চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১১ ৯:২৫:৪০ পিএম
চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি, যা সংগৃহীত

চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি, যা সংগৃহীত

ঢাকা: চাঁদের যে অংশটি পৃথিবী থেকে কখনোই দেখা যায় না বা সবচেয়ে দূরবর্তী দিক, যাকে বলা যায় উল্টোপিঠ (ফার সাইড)- সেখানের ভূতলের এই প্রথম ছবি পাঠিয়েছে চীনা রোবটিক মহাকাশযান।

এর আগে ৩ জানুয়ারি বিশ্বে প্রথমবারের মতো চাঁদের এই অংশে সফলভাবে অবতরণ করে মহাকাশযানটি।

চীনের মহাকাশ সংস্থা বলেছে, ৩ জানুয়ারি চাঁদের উল্টোপিঠ রোবটিক যানটি নামার পর থেকে ভালোভাবে কাজ করছে।চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি, যা সংগৃহীতআন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মহাকাশযানটির অবতরণের সাইটের নতুন দৃশ্য নিয়ে কতোগুলো ছবি প্রকাশ পেয়েছে। এছাড়া যেখানে যানটি অবতরণ করেছে বা অবতরণ করার সময়ের ভিডিওও ধারণ করা হয়েছে। যা ইতোমধ্যেই প্রকাশ হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে।

মহাকাশযানটি চাঁদে বহন করে নিয়ে গেছে ভূতাত্বিক অঞ্চলের চিহ্নিত এবং প্রয়োজেনীয় বিভিন্ন জিনিসপত্র। সেইসঙ্গে জৈবিক গবেষণার জিনিসপত্রও রয়েছে এর সঙ্গে।

চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি, যা সংগৃহীতচাঙ-ই ৪ নামের চীনের মহাকাশযান চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে দাবি করে চীনা গবেষকরা দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলছে, বৈশ্বিক মহাকাশ গবেষণায় চীনের এটি একটি বড় মাইলফলক। বিশাল সাফল্য পেয়েছে চীন।

আরও পড়ুন>> চাঁদের ফার সাইডে প্রথম নামলো রোবটিক মহাকাশযান

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   চীন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-11 21:25:40