ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

১০ লাখের বেশি স্থায়ী অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
১০ লাখের বেশি স্থায়ী অভিবাসী নেবে কানাডা কানাডা

ঢাকা: কানাডা যেতে চাইলে ব্যাগ গোছাতে পারেন! হ্যাঁ, এমন সুখবর দিচ্ছে দেশটি। আগামী তিন বছরে ১০ লাখের বেশি স্থায়ী অভিবাসী নেওয়ার কথা ঘোষণা করেছে কানাডার পার্লামেন্ট।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দেশটির পার্লামেন্টে এ ঘোষণা দেওয়া হয়।

২০১৭ সালে ২ লাখ ৮৬ হাজার অভিবাসীকে স্থায়ী স্বীকৃতি দেয় উত্তর আমেরিকান এ দেশটি, যা চলতি বছরে সাড়ে তিন লাখে পৌঁছাবে।

আর ২০২০ সালে ৩ লাখ ৬০ হাজার ও ২০২১ সালে স্থায়ী স্বীকৃতি দেবে ৩ লাখ ৭০ হাজার অভিবাসীকে।

কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন বলেন, নতুনদের স্বাগতম। কানাডা এমন একটি প্রাণবন্ত দেশ হিসেবে গড়ে উঠছে যেখানে সবাই স্বাচ্ছন্দ্যে থাকতে পারবে।

নিজে সোমালিয়ার অধিবাসী হুসেন। তিনি আরও বলেন, কানাডায় বয়স্ক জনসংখ্যা বেড়ে গেছে এবং কমেছে জন্মহার, যা শ্রমশক্তি কমিয়ে দিয়েছে দেশটিতে।

কনাডা শরণার্থীদের সহযোগিতা দিতে সব সময় নিবেদিত প্রাণ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সাল থেকে বিশ্বে ৬ কোটি ৮৫ লাখ শরণার্থী রয়েছে। আর কানাডা বৈশ্বিকভাবে এসব শরণার্থীদের ৫৬ লাখ ডলার সহায়তা দেবে।

নতুন অভিবাসীদের ক্ষেত্রে তরুণরা অগ্রাধিকার পাবে। ১৯৯০ সালের পর থেকে এখন পর্যন্ত কানা বিশ্বের বিভিন্ন দেশের ৬০ লাখ অভিবাসীকে স্থায়ী নাগরিকত্ব দিয়েছে।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa