ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হরপ্পায় প্রথমবার মিললো যুগলের কংকাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৯
হরপ্পায় প্রথমবার মিললো যুগলের কংকাল যুগলের কংকালের সন্ধান

ঢাকা: হরিয়ানায় প্রাচীন হরপ্পা সভ্যতার কবর খুঁড়ে সেই সময়কার এক যুগলের কংকালের সন্ধান পাওয়া গেছে। ভারতের পুনের ডেক্কান কলেজ ডিম্ড ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিকরা কবরটির সন্ধান পেয়েছেন।

পুরাতাত্ত্বিকদের আবিষ্কৃত কবরটিতে পুরুষ কঙ্কালের মুখ নারী কঙ্কালটির দিকে তাকানো অবস্থায় দেখতে পাওয়া যায়। যুগলের দুজনকেই একইসঙ্গে বা কাছাকাছি সময়েই সমাধিস্থ করা হয়েছিলো বলেও ধারণা করছেন পুরাতাত্ত্বিকরা।

প্রাচীন হরপ্পা সভ্যতার কবরে যুগলের সন্ধান এই প্রথমবার পাওয়া গেলো বলে নিশ্চিত করেছেন নৃতাত্ত্বিকরা। দিল্লির ১৫০ কি.মি. উত্তর-পশ্চিমে হরিয়ানার রাখিগড়িতে কবরটির অবস্থান শনাক্ত করা গিয়েছে।
হরিয়ানায় প্রাচীন হরপ্পা সভ্যতার নিদর্শন নিয়ে কাজ করছেন গবেষকরাএকই কবরে যুগলের কংকালের ব্যাপারে গবেষণা কাজে যুক্ত ডেক্কান কলেজ ডিম্ড ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর বসন্ত সিন্ধ গণমাধ্যমকে বলেন, যুগলকে একই কবরে সমাহিত করার ঐতিহাসিক ব্যাখ্যা নিয়ে ভারতীয় পুরাতাত্ত্বিকদের মধ্যে মতভেদ রয়েছে।

হরপ্পানরা মৃত্যু পরবর্তী জীবনে বিশ্বাস করতো বলে ধারণা করেন গবেষকরা। তাদের কবরে মাটির তৈজসপত্রই সেই ধারণা প্রমাণ বলে জানান গবেষক বসন্ত সিন্ধ।

তিনি বলেন, কবরে রাখা পাত্রগুলো হয়তো পানি ও খাবারে পূর্ণ ছিলো। তারা হয়তো বিশ্বাস করতো যে মৃত ব্যক্তিকে সমাধিস্থ করার পর তার এসব দরকার হবে। মৃত্যু পরবর্তী জীবন সম্পর্কে মানুষের সাম্প্রতিক বিশ্বাসও ৫ হাজার বছর পুরনো!

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।