ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় এবার শক্তিশালী ভূমিকম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৯
ইন্দোনেশিয়ায় এবার শক্তিশালী ভূমিকম্প ভূমিকম্প

ঢাকা: ইন্দোনেশয়ায় সম্প্রতি ভয়াবহ সুনামিতে প্রায় ৪০০ জনের প্রাণহানির পর এবার আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প।

সোমবার (০৭ জানুয়ারি) স্থানীয় সময় সকালে দেশটির মোলুকা দ্বীপের টার্নেট শহরের উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্পটি আঘাত হানে। তবে শক্তিশালী এ ভূ-কম্পনে এখনও কোনো ক্ষতির খবর পায়নি কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সকালের ভূমিকম্পটি ৬০ দশমিক ৫ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। এছাড়া ৫ দশমিক ০ থেকে ৫ দশমিক ১ মাত্রার বিশালতা নিয়ে কম্পনগুলো হয়।

টার্নেট অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থার কর্মকর্তা সামুদ সার্গি জানিয়েছেন, ভূমিকম্পটি শহরের মধ্যে অনুভূত হয়নি।

দেশটির জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার তোহোমনের উত্তর সুলাওয়েসির মুখপাত্র জানিয়েছেন, তাদের এলাকায়ও ভূমিকম্প অনুভূত হয়নি। তাছাড়া তারা ক্ষয়ক্ষতিরও কোনো খবর পাননি।  

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, টার্নেট শহরের উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্প আঘাত হেনেছে। যদিও সংস্থাটি প্রথমে বলেছিল- ৭ দশমিক ০ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

কিন্তু এ ভূমিকম্প থেকে দেশটিতে কোনো সুনামির আঘাত হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক সুনামি সতর্কবার্তা সেন্টার।

বিবৃতিতে সংস্থাটি বলেছে, এ ভূমিকম্পের পর্যাপ্ত তথ্য তাদের কাছে এসেছে। তা থেকে বোঝা গেছে- ভূমিকম্পটি থেকে বর্তমানে সুনামির সৃষ্টি হবে না।

সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়ার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামিতে ৪০০ এর চেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে। আর আহত হন আরও শত শত লোক।

যদিও ইন্দোনেশিয়ায় বড় মাত্রার সুনামি নতুন নয়। প্রায়ই দেশের উপকূলীয় এলাকা দিয়ে বয়ে যাচ্ছে এ প্রাকৃতিক দুর্যোগটি। আর এতে হাজার হাজার মানুষের প্রাণহানিসহ বড় ধরনের ক্ষতি হচ্ছে। কয়েক মাস আগেও দেশটির সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্টি হয় সুনামির। যাতে প্রাণ গিয়েছিল প্রায় এক হাজার ২০০ মানুষের।  

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa