ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

খাশোগি হত্যাকাণ্ড: সৌদি আরবের বিচার ‘যথেষ্ট নয়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৯
খাশোগি হত্যাকাণ্ড: সৌদি আরবের বিচার ‘যথেষ্ট নয়’ জামাল খাশোগি

সৌদি আরবে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের যে বিচার প্রক্রিয়া চলছে তার স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশন। ফলে তাদের বিচার প্রক্রিয়া ‘যথেষ্ট নয়’ বলে মনে করছে কমিশন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার (০৪ জানুয়ারি) জাতিসংঘ কার্যালয়ে বলেন, আন্তর্জাতিক সম্পৃক্ততার মাধ্যমে এ হত্যাকাণ্ডের সঠিক তদন্তের দাবি জানাচ্ছি।

গত বৃহস্পতিবার (০৩ জানুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি খুন হওয়ার ঘটনায় ১১ সন্দেহভাজনের বিচারের একদিন পর জাতিসংঘের কর্মকর্তা এমন মন্তব্য করেন।

বিচারে সৌদি এক কৌঁসুলি সন্দেহভাজন ১১ জনের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আবেদন জানান। যার মাধ্যমে ২ অক্টোবর আলোচিত ওই খুনের ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনা তৈরি হয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে গেলে নিখোঁজ হয়ে যান সাংবাদিক খাশোগি। এ ঘটনার পর থেকে তুরস্ক দাবি করে আসছিল- সৌদি কনস্যুলেটের ভেতরেই জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে।

প্রথম দিকে অস্বীকার করে নানা রকম কথা বললেও ঘটনার ১৭ দিন পর কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে সৌদি। তবে তারা দাবি করে, কনস্যুলেটরের কর্মকর্তাদের সঙ্গে মারামারি করে নিহত হন খাশোগি।

পরে কনস্যুলেটরের বাগানের মধ্যে খাশোগির মরদেহের একটি টুকরো পাওয়া যায় বলেও সংবাদ প্রকাশ করে গণমাধ্যম। সৌদির ক্রাউন প্রিন্স সালমানের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে বলে অভিযোগ উঠে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত খাশোগি ছিলেন বাদশাহ-যুবরাজসহ সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa