ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

আন্তর্জাতিক

আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন আল জাজিরার স্ক্রিন শট

ঢাকা: চলছে জাতীয় একাদশ সংসদ নির্বাচনের ভোট। রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর দেশি গণমাধ্যম তো বটেই, বাংলাদেশের এ নির্বাচনের খবর গুরুত্ব পাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও বার্তা সংস্থাগুলোতেও।

দেখা গেছে- বিবিসি, আল জাজিরা, চ্যানেল নিউজ এশিয়া, দ্য ন্যাশনাল, দ্য গার্ডিয়ানসহ মূল ধারার গণমাধ্যমগুলোতে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান নিয়েছে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের খবর।  

প্রতি মুহুর্তের বিশেষ আপডেটসহ খবর প্রকাশ করছে ভারতের এনডিটিভি এবং জিনিউজ।

এছাড়া বিবিসি বাংলাও নির্বাচনের নানা ইস্যু ও ঘটনা নিয়ে সংবাদ পরিবেশন করে আসছে ধারাবাহিকভাবে।

এসব নির্বাচনী আমেজ, ভোটের পরিবেশ-পরিস্থিতির পাশাপাশি সহিংসতার চিত্র ফুটে উঠেছে বেশিরভাগ সংবাদমাধ্যম ও সংস্থাগুলোতে।

বিবিসির এশিয়া পেজের টপে থাকা বাংলাদেশের নির্বাচন নিয়ে করা সংবাদের শিরোনামে লেখা হয়েছে- ‘বাংলাদেশ নির্বাচন: ভোটে মারাত্মক সংঘর্ষের রূপ’।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার ওয়েবসাইটে বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে একদম টপে জায়গা পায় নির্বাচনের খবর। আল জাজিরার দেওয়া শিরোনামে লেখা হয়- ‘বাংলাদেশ নির্বাচন: সহিংসতা-ঝুঁকির মধ্যে ভোটগ্রহণ চলছে’।

এছাড়াও সহিংসতার দিক উল্লেখ করে সিঙ্গাপুরভিত্তিক চ্যানেল নিউজ এশিয়ার শিরোনামে লেখা হয়- ‘নির্বাচনে ব্যাপক সহিংসতা, ভোট প্রয়োগের হার কম’। দ্য গার্ডিয়ানের স্ক্রিন শটযুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের দ্য ন্যাশনালে নির্বাচনের খবরের শিরোনামে উঠে আসে সহিংসতার খবর। সহিংসতায় দুইজন নিহত হওয়ার তথ্য দিয়ে শিরোনাম করে সংবাদমাধ্যম দু’টি। দ্য গার্ডিয়ানের শিরোনামে লেখা হয়- ‘বাংলাদশ নির্বাচন: ভোটগ্রহণ শুরুর পর নিহত ২’। আর দ্য ন্যাশনালের শিরোনাম- ‘বাংলাদেশে ভোটগ্রহণে নির্বাচনী সহিংসতায় নিহত ২’।

তবে বেশ ভিন্ন ভঙ্গিতে বাংলাদেশের নির্বাচনের সংবাদ পরিবেশন করছে এনডিটিটিভি। প্রতি মুহুর্তের লাইভ আপডেট দিচ্ছে এনডিটিভি। সংবাদমাধ্যমটির শিরোনামে লেখা হয়- ‘নির্বাচনের দিনে সহিংসতা, চতুর্থ মেয়াদের দিকে হাসিনার দৃষ্টি’। আর জিনিউজের শিরোনামে গুরুত্ব পায় সহিংসতার চিত্র। সংবাদমাধ্যমটির ওয়েবপোর্টালে আসা খবরের শিরোনাম- ‘বাংলাদেশের ভোটে সহিংসতা, বিরোধীপক্ষগুলোর মধ্যে সংঘর্ষে নিহত ১, আহত ১০’।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa