ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সরকারি কাজে ইভানকার ব্যক্তিগত ইমেইল ব্যবহার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
সরকারি কাজে ইভানকার ব্যক্তিগত ইমেইল ব্যবহার ট্রাম্পের কন্যা এবং হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা ইভানকা, ছবি: সংগৃহীত

ঢাকা: সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল আইডি ব্যবহার করে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা এবং হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা ইভানকা ট্রাম্প। ২০১৭ সালে তার ওই আইডিটি থেকে হোয়াইট হাউসের অফিসিয়াল আলাপ-আলোচনার শতাধিক বার্তা পাঠানো হয় বলে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে।

সোমবার (১৯ নভেম্বর) সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ইভানকার ব্যক্তিগত মেইল থেকে পাঠানো ওই বার্তাগুলো হোয়াইট হাউসের সহযোগী, মন্ত্রিপরিষদ সদস্য ও তার সহকারীদের কাছে যায়।

আর ওই বার্তাগুলো পাঠানোর মাধ্যমে ইভানকা প্রেসিডেন্সিয়াল বা পাবলিক রেকর্ডের গোপনীয়তা রক্ষা করার নিয়ম লঙ্ঘন করেছেন বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এতে এও বলা হয়, ইভানকার ব্যক্তিগত ইমেইল আইডিটি পর্যালোচনা করে দেখা গেছে, তিনি দেশের সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার জন্য ওই ব্যক্তিগত আইডি ব্যবহার করছিলেন।

এ বিষয়ে তার আইনজীবী বলছেন, ইমেইল পাঠানোর নিয়ম সম্পর্কে জানার আগে ইভানকা এ কাজ করেছেন।

এদিকে, এমন কাজ করার কারণে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্র্যাট দল থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের কঠিন সমালোচেনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এর জন্য প্রেসিডেন্ট তাকে ‘বিপজ্জনক’ বলে আখ্যাও দিয়েছিলেন।

এসময় ট্রাম্প বলেছিলেন, হিলারিকে কারাগারে পাঠানো উচিত।

কিন্তু এবার ট্রাম্প বিষয়টি নিয়ে এখনও কোনো কথা বলেননি। এমনকি ইভানকার ব্যক্তিগত ইমেইল ব্যবহার নিয়ে প্রশ্নের তাৎক্ষণিক জবাব দেয়নি হোয়াইট হাউসও।

হিলারি ক্লিনটন দেশের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে তার ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।