ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

হোয়াইট হাউসে প্রবেশে বাধা কাটলো সিএনএন সাংবাদিকের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
হোয়াইট হাউসে প্রবেশে বাধা কাটলো সিএনএন সাংবাদিকের ডোনাল্ড ট্রাম্প ও জিম অ্যাকোস্টা

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র হোয়াইট হাউস বিষয়ক প্রতিবেদক জিম অ্যাকোস্টার প্রেস পাসের ওপর স্থগিতাদেশ তুলে সম্পূর্ণভাবে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের এক মুখপাত্র। এর ফলে হোয়াইট হাউসে প্রবেশে আর কোনো বাধা রইলো না অ্যাকোস্টার।

সোমবার (১৯ নভেম্বর) হোয়াইট হাউসে পেশাগত দায়িত্ব পালনে অ্যাকোস্টার আর কোনো বাধা নেই বলে জানায় ট্রাম্প প্রশাসন।

এর আগে গত ১৬ নভেম্বর জিম অ্যাকোস্টার স্থগিতাদেশ তুলে প্রেস পাস ফিরিয়ে দিতে নির্দেশ দেন দেশটির আদালত।

 বিচারক টিমোথি জে. কেলির দেওয়া এই নির্দেশের মধ্য দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার শীর্ষ উপদেষ্টার বিরুদ্ধে মামলায় প্রাথমিক জয় পায় সিএনএন।

তবে সেদিন বিচারক কেলি পূর্ণাঙ্গ রায় দেননি। অ্যাকোস্টার নিষেধাজ্ঞা বাতিলে সাময়িক স্থগিতাদেশের জন্য সিএনএনের আবেদনে সায় দেন। তবে সোমবার হোয়াইট হাউস স্থগিতাদেশ তুলে নেওয়ায় আদালতের আর কিছু করার থাকলো না।

গত ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলনে আসেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে জিম অ্যাকোস্টা অভিবাসী ইস্যুতে ট্রাম্পকে প্রশ্ন ছোড়েন। এ থেকেই মূলত উভয়ের মধ্যে বিতর্কের সূত্রপাত হয়। এরপর হোয়াইট হাউসে তার প্রেস পাস স্থগিত করা হয়।  

সেই ইস্যু ধরে দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির একটি আদালতে মামলা করে সিএনএন। মামলায় ট্রাম্প প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকেও অভিযুক্ত করা হয়।

মামলায় বলা হয়, গত সপ্তাহে প্রেস পাস স্থগিত করে ট্রাম্প প্রশাসন গণমাধ্যম আইন লঙ্ঘন করেছে। আজ সিএনএন ও অ্যাকোস্টার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভবিষ্যতে যে কারও ওপর এই ব্যবস্থা নিতে পারে ট্রাম্প প্রশাসন।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।