ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মহাকাশ থেকে দেখা যাচ্ছে ভারতের ‘স্ট্যাচু অব ইউনিটি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
মহাকাশ থেকে দেখা যাচ্ছে ভারতের ‘স্ট্যাচু অব ইউনিটি’ মহাকাশ থেকেও তোলা বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ‘স্ট্যাচু অব ইউনিটি’র ছবি। ছবি: সংগৃহীত

ঢাকা: মহাকাশ থেকেও দেখা যায় বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ‘স্ট্যাচু অব ইউনিটি’।

সম্প্রতি মহাকাশ থেকে যুক্তরাষ্ট্রের স্কাই ল্যাব মালিকানাধীন একটি বাণিজ্যিক স্যাটেলাইট নেটওয়ার্ক ‘স্ট্যাচু অব ইউনিটি’র ছবি তোলে। পরে নিজেদের টুইটারে ছবিটি প্রকাশ করে তারা।

এরই মধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায় ছবিটি।   

গত ৩১ অক্টোবর ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৮২ মিটার বা ৬০০ ফুট উঁচু এ ভাস্কর্য উন্মোচন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

ছবিতে দেখা যাচ্ছে, টপ অ্যাঙ্গেল থেকে নর্মদা নদীর তীরে তৈরি হওয়া বল্লভভাই প্যাটেলের মূর্তি  ‘স্ট্যাচু অব ইউনিটি’।  

পৃথিবীর সবচেয়ে উচ্চতম মূর্তি এটি। সেটাই ছিল রেকর্ড, এবার সঙ্গে যুক্ত হলো নতুন পালক। মানুষের তৈরি এমন জিনিস খুব কমই আছে, যা মহাকাশ থেকেও দেখতে পাওয়া যায়। এবার সেই তালিকাতে নাম লেখালো গুজরাটের ১৮২ ফুটের ‘স্ট্যাচু অব ইউনিটি’। চীনের প্রাচীর, মিশরের পিরামিডের মতো গুটিকয় স্থাপত্যের মধ্যে চলে এলো ভারতের এই স্ট্যাচুর নামও।  

এর আগে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ছিল চীনের স্প্রিং টেম্পল নামে একটি বুদ্ধ মন্দির। বর্তমানে সেই রেকর্ড ভারতের দখলে।  

গুজরাটের নর্মদা জেলার সরদার সরোভর বাঁধের সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত সাধু দ্বীপে নির্মিত হয়েছে ভাস্কর্য ‘স্ট্যাচু অব ইউনিটি’। ভারতের স্বাধীনতা সংগ্রামে বল্লভভাই প্যাটেলের অবদানকে শ্রদ্ধা জানিয়ে ২০১৩ সালে এ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর দেশটির প্রথম সহকারী প্রধানমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল। তাকে অনেকেই ‘আয়রন ম্যান অব ইন্ডিয়া’ নামে ডাকতেন।  

ভাস্কর্যটি একটি ভবনের অবকাঠামোর উপর নির্মিত হয়েছে। এর ভেতরে কয়েকটি প্রদর্শনী কক্ষ রয়েছে, যেখানে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও বল্লভভাই প্যাটেল বিষয়ক বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন প্রদর্শন করা হবে। ভাস্কর্যটির বুক পর্যন্ত উচ্চতা থেকে বাইরের দৃশ্য উপভোগ করার ব্যবস্থা থাকছে।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।