ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘গাজা’, যাচ্ছে তামিল নাড়ুর দিকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘গাজা’, যাচ্ছে তামিল নাড়ুর দিকে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘গাজা’, যাচ্ছে তামিল নাড়ুর দিকে

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গাজা’ বর্তমানে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি শেষ রাত (১৬ নভেম্বর) নাগাদ ভারতের তামিলনাড়ু–উপকূল অতিক্রম করতে পারে।

প্রবল ঘূর্ণিঝড়ের কারণে দেশের সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দিবাগত রাত ১টার দিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (নং-২২) বলা হয়েছে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘গাজা’ দক্ষিণপশ্চিম দিকে সরে গিয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি গত মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭৭০ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭২০ কি. মি. দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৩০ কি. মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৪০ কি. মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে শেষ রাত নাগাদ ভারতের তামিলনাড়ু– উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, বাতাসের গতি ১৭-৪০ কিলোমিটার হলে তা লঘুচাপ। নিম্নচাপ হচ্ছে একটি ঝড়ো হাওয়ার অঞ্চল, যেখানে বাতাসের গতিবেগ ৪১-৫০ কিলোমিটারের মধ্যে। গভীর নিম্নচাপের ক্ষেত্রে বাতাসের গতিবেগ ৫১-৬১ কিলোমিটারের মধ্যে থাকে।

কোনো ঝড়ো হাওয়ার অঞ্চলে বাতাসের গতিবেগ ৬২-৮৮ কিলোমিটারের মধ্যে হলে তাকে বলে ঘূর্ণিঝড়। আর বাতাসের গতিবেগ এর থেকে বেশি হলে তাকে প্রবল ঘূর্ণিঝড় বলা হয়।

প্রবল ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও টলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

ভারতীয় আবহাওয়া অধিদফতর বলছে, প্রবল এই ঘূর্ণিঝড় সকাল নাগাদ ১০০-১২০ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে তামিলনাড়ুতে আঘাত হানতে পারে। এসময় সেখানে প্রচুর বৃষ্টিপাত হবে। ইতোমধ্যে উপকূলের কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, ১৬ নভেম্বর, ২০১৮
এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।