bangla news

চীনে খনি শ্রমিকদের উদ্ধার কাজে বিলম্ব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৮ ১০:২২:৩১ পিএম

চীনে চিলেইনের খনি শ্রমিকদের উদ্ধারের কাজ সোমবার পর্যন্ত বিলম্ব হবে। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের জন্য খনি কূপে খননের কৌশলগত প্রস্তুতির জন্য সময় নেওয়া হচ্ছে বলে উদ্ধার কর্মীদের প্রধান জানিয়েছেন। খবর আইএএনএস’র।

স্যান্তিয়াগো: চীনে চিলেইনের খনি শ্রমিকদের উদ্ধারের কাজ সোমবার পর্যন্ত বিলম্ব হবে। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের জন্য খনি কূপে খননের কৌশলগত প্রস্তুতির জন্য সময় নেওয়া হচ্ছে বলে উদ্ধার কর্মীদের প্রধান জানিয়েছেন। খবর আইএএনএস’র।

শনিবার খনন কাজ শুরু হওয়ার পর থেকে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে বলে অ্যান্ড্রু সোগারেট জানান। জার্মানি থেকে রোববার অতিরিক্ত একটি মোটর আনা হবে। অ্যাটাকামা মেরুভূমির সান জোসে ডি কোপিয়াপোর তামা ও স্বর্ণের খনিতে খনন কাজের জন্য অতিরিক্ত এ মটোরটি ব্যবহার করা হবে।

১৫ টনের এ মোটরটি ৬৬ সেন্টিমিটার প্রশস্থ, ৭শ’ মিটার গভীর খনি কূপটি খননে সাহায্য করবে এবং এ কাজ সম্পন্ন করতে তিন-চার মাস সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।  

গত ৫ আগস্ট একটি সুরঙ্গ খনিতে ধসে পড়লে শ্রমিকরা এখানে আটকে পড়েন। আটকে পড়া শ্রমিকেরা এখনও বেঁচে আছেন বলে এক সপ্তাহ আগে উদ্ধারকর্মীরা নিশ্চিত হন। এর পর খুব সরু নলের সাহায্যে তাদেরকে খাদ্য, পানীয় ও তাদের স্বজনদের কাছ থেকে পাওয়া সংবাদ দেওয়া হচ্ছে।

একইসঙ্গে উদ্ধারকর্মীরা তাদের উদ্ধার তৎপরতাও দ্বিগুণ করেন। এর অংশ হিসেবে তারা সরু এ সুরঙ্গটিকে প্রশস্থ করার চেষ্টাও চালিয়ে যাচ্ছেন। কেননা এর ফলে উদ্ধার কাজের সময় কমে দুই মাসে এসে দাঁড়াবে।

এদিকে খনির ভেতর থেকে পাঠানো বার্তায় খনি শ্রমিকদের সাহসিকতার চিত্র দেখা যায়। তবে এদের মধ্যে পাঁচজন বিষাদগ্রস্ততায় ভুগলেও তারা তা কাটিয়ে উঠবেন বলে শনিবার স্বাস্থ্যমন্ত্রী জেইমে ম্যানালিচ আশ্বস্থ করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯৪৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০


        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-28 22:22:31