ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আসামে হাসপাতালে ৬ দিনে ১৫ নবজাতকের মৃত্যু, কমিটি গঠন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮
আসামে হাসপাতালে ৬ দিনে ১৫ নবজাতকের মৃত্যু, কমিটি গঠন

আসামের যোরহাট মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে (জেএমসিএইচ) ছয় দিনে আন্তত ১৫ নবজাতকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নড়েচড়ে বসেছে রাজ্য স্বাস্থ্য বিভাগ। ঘটনা তদন্তে এরইমধ্যে পৃথক দু’টি কমিটি গঠন করা হয়েছে।

হাসপাতালের সুপারিনটেনডেন্ট সৌরভ বরকাকোতি জানান, ১ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত সময়ে হাসপাতালের ‘নবজাতক বিশেষ পরিচর্যা’ ইউনিটে ওই ১৫ শিশুর মৃত্যু হয়েছে। তবে চিকিৎসায় অবহেলা বা হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় তাদের মৃত্যু হয়নি বলে দাবি করেন সুপারনিটেনডেন্ট।

তিনি আরো বলেন, কখনো কখনো হাসপাতালে রোগীর চাপ বেড়ে যায়, এতে নবজাতক মৃত্যুও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিষয়টি নির্ভর করে ঠিক কোন অবস্থায় রোগীকে হাসপাতালে আনা হয়েছিলো। হয়তো জটিলতা নিয়ে অন্তঃসত্ত্বা মাকে হাসপাতালে আনা হয়েছিলো কিংবা বাচ্চার ওজন কম ছিলো।

রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় কর্তৃপক্ষ এটিকে ক্লিনিক থেকে পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে রূপান্তর করে; যাতে রয়েছে সব ধরনের সুবিধা। তবে অনেক সময় হাসপাতাল কর্তৃপক্ষকে অনেক নবজাতকের চাপ নিতে হয় বলেও জানান সৌরভ বরকাকোতি।

এরইমধ্যে ঘটনা তদন্তে হাসপাতাল কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে।  

এদিকে আসামের স্বাস্থ্যমন্ত্রী হিমান্ত বিশ্বাস শর্মা জানিয়েছেন, বিশেষজ্ঞদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মাত্র ৬ দিনে ১৫ নবজাতকের মৃত্যুর কারণ কী, তা খুঁজে বের করবে দলটি।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।