ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের পাঁচ জেনারেলকে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
মিয়ানমারের পাঁচ জেনারেলকে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা  সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে চলে এসেছে

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নিপীড়নের দায়ে দেশটির পাঁচ সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়ার সরকার। 

মঙ্গলবার (২৩ অক্টোবর) এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

অস্ট্রেলিয়া সরকার বলছে, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নিপীড়নের বিশেষ অভিযানে যুক্ত থাকার অভিযোগে এক লেফটেন্যান্টসহ পাঁচ সামরিক কর্মকর্তার সম্পত্তি নিষিদ্ধ করা হবে।  

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন বলেন, নিষেধাজ্ঞার আওতাভুক্ত এ পাঁচ সামরিক কর্মকর্তারা হলেন- অং কিয়াও জ, মং মং সোয়ে, অং অং, থান ও, খিন মং সোয়ে। এ সামরিক কর্মকর্তাদের নির্দেশে মানবাধিকার লঙ্ঘন হয়েছে। তারা অস্ট্রেলিয়ায় ভ্রমণেরও সুযোগ পাবেন না।  

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্বিচারে মানুষ হত্যার প্রেক্ষিতে সেখান থেকে পালিয়ে গত প্রায় দেড় বছরে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে চলে এসেছে। এর আগে থেকে রয়েছে আরও কয়েক লাখ রোহিঙ্গা। গত বছরের আগস্টে রোহিঙ্গাদের ওপর সবশেষ দফায় দমন-পীড়ন শুরু হলে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। অনেকে এই দমন-পীড়নকে ‘গণহত্যা’ বলেও আখ্যা দেয়। তবে বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখে মিয়ানমার এই নিপীড়নযজ্ঞ বন্ধ করে রোহিঙ্গাদের ফেরত নিতে বাংলাদেশের সঙ্গে সমঝোতায় পৌঁছায়।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।