ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লিতে ৪শ’ জ্বালানি পাম্প বন্ধ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
দিল্লিতে ৪শ’ জ্বালানি পাম্প বন্ধ  ৪০০ জ্বালানি পাম্প বন্ধ রেখেছে দিল্লি পেট্রোল ডিলারস অ্যাসোসিয়েশন

ভারতের দিল্লি সরকার ডিজেল ও পেট্রোলে ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) কমাতে অস্বীকৃতি জানানোয় দেশটির রাজধানীর ৪০০ জ্বালানি পাম্প বন্ধ রেখেছে দিল্লি পেট্রোল ডিলারস অ্যাসোসিয়েশন।  

সোমবার (২২ অক্টোবর) সকাল ৬টা থেকে পরবর্তী ২৩ ঘণ্টার জন্য ফুয়েল পাম্প স্টেশনগুলো জ্বালানি সরবরাহ করবে না বলে জানা গেছে।  

দিল্লি পেট্রোল ডিলারস অ্যাসোসিয়েশন বলছে, গ্রাহকরা পাশ্ববর্তী উত্তর প্রদেশ ও হরিয়ানা থেকে কম দামে পেট্রোল ও ডিজেল কিনতে পারবেন।

 

সংস্থাটির সভাপতি নিশ্চাল সিংহানিয়া বলেন, উত্তর প্রদেশ ও হরিয়ানায় জ্বালানির দাম কমানোর ফলে অক্টোবরের ১৫ তারিখ পর্যন্ত দিল্লিতে পেট্রোল বিক্রি কমেছে ২০ শতাংশ ও ডিজেল বিক্রি কমেছে ৩০ শতাংশ। সামনের দিনগুলোতে এর মূল্য আরও কমতে পারে।  

তিনি আরও জানান, পেট্রোল ও ডিজেলে ভ্যাট কমানো নিয়ে দিল্লি সরকার ও পেট্রোল পাম্প মালিকদের বৈঠক অমীমাংসিত থেকে গেছে। যার ফলে তারা ২৩ ঘণ্টা জ্বালানি সরবারহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন।  

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এ ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে আখ্যা দিয়েছেন। রোববার রাতে এক টুইট পোস্টে তিনি লেখেন, পেট্রোল পাম্প মালিকরা আমাদের জানিয়েছেন এটা বিজেপি সমর্থিত ধর্মঘট। এতে তেল কোম্পানিগুলো সক্রিয়ভাবে সহায়তা করছে।  

রোববার দিল্লিতে প্রতি লিটার পেট্রোল ২৫ পয়সা কমে ৮১ দশমিক ৭৪ রুপিতে বিক্রি হয়, আর প্রতি লিটার ডিজেল ১৭ পয়সা কমে বিক্রি করা হয় ৭৫ দশমিক ১৯ রুপিতে। দেশটির অন্যান্য প্রধান শহরের মধ্যে মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ৮৭ দশমিক ২১ রুপি, কলকাতায় ৮৩ দশমিক ৫৮ পয়সা ও চেন্নাইয়ে ৮৪ দশমিক ৯৬ পয়সা।  

অক্টোবরের ৪ তারিখে গ্রাহকদের জন্য জ্বালানির দাম ২ দশমিক ৫০ রুপি করে কমায় কেন্দ্রীয় সরকার। প্রদেশগুলোকে এ মূল্য হ্রাসের সঙ্গে মানিয়ে নিতে বলা হয়। ভ্যাট কমানো হলে প্রদেশগুলোকে প্রতি লিটার জ্বালানিতে ২ দশমিক ৫০ রুপি করে বহন করতে হবে।  

কেন্দ্রীয় সরকারের আহ্বানের ফলে বিজেপি নেতৃত্বাধীন উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, ছত্তিশগড়, আসাম, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, ত্রিপুরা মূল্য কমানোর ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
এএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।