ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি ‘মিথ্যে’ বললেও যুবরাজের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
সৌদি ‘মিথ্যে’ বললেও যুবরাজের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রশংসায় ভাসিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়ে দেশটির সমালোচনা করলেও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রশংসায় ভাসিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তিনি বলেছেন, খাশোগি ইস্যুতে সৌদি অবশ্যই প্রতারণা ও মিথ্যার আশ্রয় নিয়েছে। তবে মোহাম্মদ বিন সালমান দৃঢ়চেতা ব্যক্তিত্বের অধিকারী লোক।

শনিবার (২০ অক্টোবর) ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে চলমান বিভিন্ন বিষয়ে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তার সাক্ষাৎকারে খাশোগি হত্যা ইস্যু এবং সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্কই বেশি আলাপ হয়।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। তখন তুরস্কের তরফ থেকে বলা হয়, খাশোগিকে কনস্যুলেটে হত্যা করা হয়েছে। প্রথমে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে দাবি করে, খাশোগি কনস্যুলেট  থেকে বেরিয়েই গেছেন। পরে অবশ্য স্বীকারোক্তি দিয়ে দাবি করে, কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে মারামারিতে প্রাণ হারিয়েছেন খাশোগি। এই ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সৌদি আরবের ওপর চাপ দিয়ে আসছিলো।

প্রথমে ডোনাল্ড ট্রাম্প সৌদিকে কঠিন শাস্তির মুখোমুখি হওয়ার হুমকি দিলেও রিয়াদের স্বীকারোক্তির পর বলেন, তাদের ব্যাখ্যা বিশ্বাসযোগ্য।  

এরপর ওয়াশিংটন পোস্টের ওই সাক্ষাৎকারে তিনি বলেন, খাশোগি হত্যা ইস্যুতে সৌদি অবশ্যই প্রতারণা ও মিথ্যার আশ্রয় নিয়েছে।

তবে সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচক খাশোগি হত্যার পেছনে যে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অভিযুক্ত করা হচ্ছে, তার প্রশংসা করে ট্রাম্প বলেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দৃঢ়চেতা ব্যক্তিত্বের অধিকারী। তার পরিস্থিতি নিয়ন্ত্রণের সক্ষমতা বেশ চমৎকার।  

ট্রাম্প বারবার যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দিয়ে কথা বলছিলেন। মধ্যপ্রাচ্যে সৌদিকে ‘মহান বন্ধু’ বলেও উল্লেখ করেন ট্রাম্প।  

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।