[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক সেতু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২০ ৮:০২:৪৪ পিএম
বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু, ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু, ছবি: সংগৃহীত

ঢাকা: ১১টি শহরকে সংযুক্ত করে চীন উপসাগরে যে বিশ্বের সবচেয়ে দীর্ঘ সামুদ্রিক ক্রসিং সেতু নির্মাণ করা হয়েছে, সেটা আর মাত্র দুইদিন পরেই উদ্বোধন করা হবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

প্রায় নয় বছর ধরে নির্মাণ করা বহুল প্রত্যাশিত ওই সেতুটি আসছে ২৩ অক্টোবর থেকে চালু করা হবে। আর এটি চালু হলে দেশের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক সুবিধা বেড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাব ফেলবে। সেইসঙ্গে চলাফেরা সহজলভ্য হবে ২২ বর্গ মাইলের ওই উপসাগর এলাকার ৬৮ লাখ মানুষের।বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু, ছবি: সংগৃহীতসংবাদমাধ্যম বলছে, চীনের ঝুহাই শহর, ম্যাকাও প্রদেশ এবং হংকংয়ের মধ্যে যোগাযোগ স্থাপন করতে নির্মাণ করা হয়েছে ৫৫ কিলোমিটার দীর্ঘ নতুন এ সেতুটি। যা আর কোথাও এতো লম্বা নেই।

সেতুটির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরে হংকং-ঝুহাই-ম্যাকাওয়ে যোগাযোগ স্থাপনকারী সেতুটি এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন সমৃদ্ধ করবে।বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু, ছবি: সংগৃহীত২০০৯ সালে কাজ শুরু করা ‘হংকং-ঝুহাই-ম্যাকাও’ সেতুর উদ্বোধনী অনুষ্ঠান হবে চীনের গুয়াংডং প্রদেশে। যদিও ২৩ অক্টোবর থেকেই সেতুটি পুরোপুরি খুলে দেওয়া হবে কি-না সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতু, ছবি: সংগৃহীতবর্তমানে হংকং-ঝুহাই-ম্যাকাও’র মধ্যে একমাত্র পরিবহন হলো- দীর্ঘ এক ঘণ্টার ফেরি। তবে এ সেতু চালু হলে দক্ষিণ চীনের ওই তিনটি শহরের মধ্যে যাতায়াতে মাত্র ৩০ মিনিট বা এরও কম সময় লাগবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮
এপি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   চীন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache