ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘জার্মান গার্ল’দের কাছে ক্ষমা চাইলো নরওয়ে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
‘জার্মান গার্ল’দের কাছে ক্ষমা চাইলো নরওয়ে  সংগৃহীত ছবি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির সেনাদের সঙ্গে নরওয়ের যে নারীদের সম্পর্ক ছিল তাদের প্রতি মন্দ ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে নরওয়ে। এ নারীদের ‘জার্মান গার্ল’ নামে অভিহিত করা হয়। 

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ রাষ্ট্রীয়ভাবে ‘জার্মান গার্ল’দের কাছে ক্ষমা চেয়েছেন।  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিরপেক্ষ ছিল নিশীথ সূর্যের দেশ নরওয়ে।

কিন্তু ১৯৪০ সালের এপ্রিলে জার্মানির নাৎসি বাহিনীর আক্রমণের শিকার হয় স্ক্যান্ডেনেভিয়ান দেশটি।  

মনে করা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৫০ হাজারের মতো নরওয়ের নারীর সঙ্গে জার্মান সেনাদের অন্তরঙ্গ সম্পর্ক ছিল। অ্যাডলফ হিটলারের ঘনিষ্ঠ হেনরিক হিমলার জার্মানদের উৎসাহিত করেন যাতে নরওয়ের নারীদের সঙ্গে সম্পর্কে সন্তান উৎপাদন হয়।  

হিমলার মনে করতেন, ‘আরিয়ান রেসের’ নাৎসি ধারণা এরা ছড়িয়ে দিতে সাহায্য করবে।  

১৯৪১ সালে জার্মান শাসিত অঞ্চলে অনেক জার্মান-নওরেজিয়ান শিশুও জন্মগ্রহণ করে। যেখানে নাৎসিরা মাতৃত্বকালীন সবরকম সুবিধা দেন।  

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ‘জার্মান গার্ল’দের নিজ দেশে প্রতিহিংসার সম্মুখীন হতে হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রের সঙ্গে প্রতারণা করার অভিযোগ আনা হয়।  

‘জার্মান গার্ল’রা সেসময় শাস্তি হিসেবে নাগরিক অধিকার থেকে বঞ্চিত ছিলেন। এমনকি তাদের সন্তানসহ জার্মানিতে বিতাড়িতও করা হয়।  

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এএইচ/আরআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।