ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সক্ষমতা সূচকে পেছালো বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
সক্ষমতা সূচকে পেছালো বাংলাদেশ গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্স

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৮ সালের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) একধাপ পিছিয়েছে বাংলাদেশ। একধাপ পিছিয়ে ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১০৩তম।

বুধবার (১৭ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এ প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনটি প্রকাশ করেন সিপিডি’র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

এ সময় উপস্থিত ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এবং সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

১২টি পিলারের মাধ্যমে এবারের সূচক গণনা করা হয়েছে। এগুলো হচ্ছে- প্রতিষ্ঠান, অবকাঠামো, আইসিটি অ্যাডাপশন, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, পণ্য বাজার, শ্রমবাজার, আর্থিক ব্যবস্থা, বাজারের আকার, ব্যবসায়ীক গতিশীলতা এবং উদ্ভাবনী সক্ষমতা। এবারের সূচকে বেশকিছু পদ্ধতিগত সংযোজন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিযোগী দেশের মধ্যে ভিয়েতনাম ৪ ধাপ এগিয়ে ৭৪তম স্থানে উঠে এসেছে, কম্বোডিয়া এক ধাপ এগিয়ে ১০৯তম অবস্থানে রয়েছে।

এছাড়া মালয়েশিয়া এক ধাপ এগিয়ে ২৫তম, থাইল্যান্ড দুই ধাপ এগিয়ে ৩৮তম, ইন্দোনেশিয়া দুই ধাপ এগিয়ে ৪৫তম, ফিলিপাইন ১২ ধাপ এগিয়ে ৫৬তম, ভারত ৫ ধাপ এগিয়ে ৫৮তম স্থানে রয়েছে।

গত এক বছরে বাংলাদেশ বেশকিছু খাতে উন্নতি করলেও দুর্নীতি, অবকাঠামো সমস্যা, উচ্চ কর হারসহ মোট ১৬টি সমস্যার কারণে একধাপ পিছিয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

এদিকে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তালিকায় দেখা যায়, সুইজারল্যান্ডকে পেছনে ফেলে এবার শীর্ষস্থান ফের দখলে নিয়েছে যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর ও জার্মানি রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর ভারতের অবস্থান ৫৮তম।

শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে- সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ড, হংকং, যুক্তরাজ্য, সুইডেন ও ডেনমার্ক।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮/আপডেট: ১৪২২ ঘণ্টা
এমআইএফ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।