ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যাজকের মুক্তির ঘটনায় তুরস্ককে ধন্যবাদ দিলেন ট্রাম্প 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
যাজকের মুক্তির ঘটনায় তুরস্ককে ধন্যবাদ দিলেন ট্রাম্প  অ্যান্ড্রু ব্রুনসন ও ডোনাল্ড ট্রাম্প

দুই বছরের বেশি সময় ধরে আটক থাকা মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রুনসনকে মুক্তি দেওয়ায় তুরস্ককে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ ঘটনাকে দেশ দু’টির সম্পর্ক উন্নয়নে ‘অসাধারণ উদ্যোগ’ বলেও আখ্যা দিয়েছেন।

শনিবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কার্যালয় ওভাল অফিসে ব্রুনসনের সঙ্গে সাক্ষাতের সময় সাংবাদিকদের একথা বলেন ট্রাম্প। তবে তিনি আঙ্কারার সঙ্গে চুক্তি ছিন্ন করার ঘটনাটি অস্বীকার করেছেন।

 

ওভাল অফিসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, একটি মাত্র চুক্তি, যদি আপনারা একে চুক্তি বলেন, এটা মানসিক। গতদিনের পর থেকে তুর্কি সম্পর্কে আমরা ভিন্নভাবে ভাবছি। আমার মনে হয় সত্যিকার অর্থেই আমাদের আরও ঘনিষ্ঠ হওয়ার সুযোগ রয়েছে।  

শুক্রবার (১২ অক্টোবর) তুরস্কের একটি আদালত ব্রুনসনকে তিন বছর এক মাস মেয়াদের সাজা দেন। তবে এরইমধ্যে ব্রুনসন আটক থেকে যে সাজা খেটেছেন তার ভিত্তিতে আদালত তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত জানান।

মুক্তি পাওয়ার পরপরই নিজ দেশের উদ্দেশে রওনা করেন ব্রুনসন। বলা হচ্ছে, মার্কিন যাজককে মুক্তি দেওয়ার মাধ্যমে ন্যাটোভুক্ত দেশ দু’টির বৈরী সম্পর্কের বরফ গলবে।  

অ্যান্ড্রু ব্রুনসনের আটকের ঘটনায় ওয়াশিংটন ও আঙ্কারার কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি হয়। ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ যাজককে আটক করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান প্রশাসন। এরপর শুরু হয় পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা। কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি পণ্যেও নিষেধাজ্ঞা আরোপ করে দেশ দু’টি। এর ফলে রেকর্ড পরিমাণ দরপতন হয় তুরস্কের মুদ্রা লিরার।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।