ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে তুষারঝড়ে ৮ পর্বতারোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
নেপালে তুষারঝড়ে ৮ পর্বতারোহীর মৃত্যু আট পর্বতারোহীর মৃত্যু

নেপালের মাউন্ট গুরজায় তুষারঝড়ের কবলে পড়ে দক্ষিণ কোরিয়া ও নেপালের আট পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এছাড়া আরও নয়জন নিখোঁজ রয়েছেন। এ ঝড়ে তাদের তাঁবু বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে। 

শনিবার (১৩ অক্টোবর) দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এদিন সকালে তাঁবুর ধ্বংসাবশেষের পাশে পর্বতারোহী ও ট্যুর গাইডের মরদেহ শনাক্ত করেছে উদ্ধারকারী দল।

তবে প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

পুলিশের মুখপাত্র সাইলেশ থাপা বলেন, মনে হচ্ছে তুষারঝড়ের কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে। কারণ গাছ উপড়ে পড়েছে, তাঁবুও ভেঙে গেছে। নয়জন পর্বতারোহী নিখোঁজ রয়েছেন।  

একটি হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছেছে। তাদের ক্যাম্পের পাশে অবতরণও করছে। কিন্তু প্রতিকূল পরিস্থিতির কারণে মরদেহ উদ্ধার করা যায়নি।  

এ অভিযানের আয়োজক ওয়াংচু শেরপা জানান, শুক্রবার (১২ অক্টোবর) থেকে তাদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। এরপর আমরা সেখানে লোকজন ও হেলিকপ্টার পাঠিয়েছি।  

দক্ষিণ কোরিয়ার একটি পর্বতারোহী দল নেপালি গাইডদের সঙ্গে নিয়ে প্রায় ২৪ হাজার ফুট উপরে মাউন্ট গুরজাতে ক্যাম্প বসান। ধারণা করা হচ্ছে, তারা সামিটের জন্য ভালো আবহাওয়া পেতে অপেক্ষা করছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এএইচ/আরআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।