ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সমালোচনায় পড়েও কি বলসোনারোই ব্রাজিলের প্রেসিডেন্ট?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
সমালোচনায় পড়েও কি বলসোনারোই ব্রাজিলের প্রেসিডেন্ট? ডানপন্থী প্রার্থী জেইর বলসোনারো, ছবি: সংগৃহীত

ঢাকা: অবশেষে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম রাউন্ডে জয় পেয়েছেন ডানপন্থী প্রার্থী জেইর বলসোনারো। দেশটির প্রেসিডেন্ট হতে হলে ২৮ অক্টোবর তাকে আরও ৫০ শতাংশ ভোটে লড়ে জিততে হবে।

রোববার (০৭ অক্টোবর) অনুষ্ঠিত হওয়া নির্বাচনে সকল সমালোচনা ডিঙিয়ে গিয়ে বলসোনারো ভোট পেয়েছেন ৪৬ শতাংশ। অন্যদিকে, হাদাদ পেয়েছেন ২৯ শতাংশ ভোট।

কিন্তু এ নির্বাচনে কেউই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় তাদের দ্বিতীয় দফায় আবার লড়তে হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বলসোনারো নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও ৫০ শতাংশ ভোট পড়েনি কারও পক্ষে। তাই হাদাদের বিপক্ষে বলসোনারোকে আবারও লড়াই করতে হবে।

নির্বাচনের আগে এক জরিপে দেখা গিয়েছিল, দ্বিতীয় রাউন্ডে দুই এ প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

আর যদি হাড্ডাহাড্ডি লড়াইই হয়, তাহলে এগিয়ে যাওয়ার সুযোগ থাকছে না হাদাদের। সেক্ষেত্রে পুরো নির্বাচন হিসেব করলে এখনের ফল দিয়ে বলসোনারো এগিয়ে থাকবেন। তবে কি জরিপ বলছে বলসোনারোই ব্রাজিলের প্রেসিডেন্ট?

সাবেক সেনা কর্মকর্তা বলসোনারো সমকামিতা, নারী ও সংখ্যালঘু  ইস্যুতে বক্তব্য দিয়ে অনেক সমালোচিত। তবে রাজনৈতিক বিচক্ষণতা ও অপরাধের বিষয়ে কঠোর দৃষ্টিভঙ্গির কারণে অনেকেই সমর্থন করে তাকে। সমর্থকরা তাকে ঐক্যের প্রতীক হিসেবে দেখে থাকেন বলে জানা গেছে।

এ দফার নির্বাচনের ফল ঘোষণার সময় বলসোনারোর বাড়ির বাইরে একত্রিত হতে থাকেন তার সমর্থকরা। অনেকেই ব্রাজিলের পতাকা উড়িয়ে বলসোনারো ও সেনাবাহিনীর সমর্থনে স্লোগান দিতে থাকে।

দেশটির নির্বাচনের আগে জনমত জরিপে এগিয়ে ছিলেন কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। আইনি লড়াইয়ে আটকে যায় বামপন্থী ওয়ার্কার্স পার্টির নেতা লুলার প্রার্থীতা। তার পরিবর্তে একই পার্টির নেতা ও লুলার ঘনিষ্ঠ সহযোগী ফার্নান্দো হাদাদ নির্বাচনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad