ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিমের সঙ্গে ভালো বৈঠক হয়েছে: পম্পেও 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
কিমের সঙ্গে ভালো বৈঠক হয়েছে: পম্পেও  মাইক পম্পেও

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে চতুর্থবারের মতো দেশটির প্রধান নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ বৈঠককে ভালো ও বেশ কাজের আখ্যা দিয়েছেন তিনি। তবে আরও অনেক কাজের প্রয়োজন রয়েছে বলেও মন্তব্য করেন এ কূটনীতিক। 

রোববার (৭ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির কার্যালয় এসব তথ্য জানায়।  

বৈঠকে উভয় দেশের নেতারা উত্তর কোরিয়ার পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ছাড়াও ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বৈঠকের ব্যাপারে কথা বলেছেন।

 

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের অগ্রগতির বিষয়ে জাপান দিয়ে পূর্ব এশিয়া সফর শুরু করেন পম্পেও। গত শনিবার (০৬ অক্টোবর) জাপানের রাজধানী টোকিওতে পা রাখেন তিনি।   

চলতি বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে একটি চুক্তিতে সম্মত হন। কিন্তু এটি কিভাবে বাস্তবায়ন করা হবে সে বিষয়ে তারা কোনো আলোচনা করেননি।  
এর আগে অবশ্য পম্পেওয়ের উত্তর কোরিয়া সফরে তেমন কোনো অগ্রগতিই আসেনি।

এদিকে, উত্তর কোরিয়া পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা কর্মসূচি স্থগিত ও তিন মার্কিন নাগরিককে জেল থেকে মুক্তি দিলেও পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন বন্ধে তেমন কোনো পদক্ষেপ নেয়নি।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার ওপর ক্ষুব্ধও হন। তিনি মন্তব্য করেন, পারমাণবিক অস্ত্র কর্মসূচি বন্ধ না করলে আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।