ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

জিজ্ঞাসাবাদের জন্য চীনে ‘আটক’ ইন্টারপোল প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
জিজ্ঞাসাবাদের জন্য চীনে ‘আটক’ ইন্টারপোল প্রধান মেং হংওয়েই

ঢাকা: ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন) পরিচালক মেং হংওয়েই এর চীনে ‍নিখোঁজ হওয়ার খবরের একদিন পর জানা গেলো নতুন তথ্য। সংবাদমাধ্যম বলছে, তদন্ত সংশ্লিষ্ট কাজে জিজ্ঞাসাবাদের কারণে তাকে চীনে ‘আটক’ করা হয়েছে। 

শনিবার (৬ অক্টোবর) হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে চীনে পা রাখার পরপরই ৬৪ বছর বয়সী মেংকে জিজ্ঞাসাবাদের জন্য ‘আটক’ করেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তবে ইন্টারপোল প্রধানকে কেন বা কোন বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে, সে বিষয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এছাড়া তাকে ঠিক কোথায় আটক করা হয়, সে বিষয়েও তেমন কিছুই জানা যায়নি।  

এর আগে মেং এর স্ত্রী ফ্রান্সের পুলিশকে তার স্বামী নিখোঁজের অভিযোগ দেন। এরপর ফ্রান্স পুলিশ এ অভিযোগের সত্যতা স্বীকার করে।  

ইন্টারপোল ও চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে এখনো কিছু না বললেও ফরাসি পুলিশ ঘটনার তদন্তে নেমেছে।  

৬৪ বছর বয়সী মেং চীনের নাগরিক হলেও তার স্ত্রী ফ্রান্সের লিওন শহরেই থাকেন। তিনি এ বিষয়ে পুলিশে রিপোর্ট দিয়ে বলেন, গত সেপ্টেম্বরের শেষে চীনে যাওয়ার পর থেকে মেং নিখোঁজ রয়েছেন।  

ইন্টারপোলের ৯৫ বছরের ইতিহাসে প্রথম কোনো চীনা নাগরিক হিসেবে পরিচালকের দায়িত্ব পালন করছেন মেং। ২০১৬ সালের নভেম্বরে চার বছর মেয়াদে তাকে এ পদে দায়িত্ব দেওয়া হয়।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির রাজনীতিতে ৪৫ বছর ধরে জড়িত মেং বর্তমানে স্বদেশের জননিরাপত্তা বিষয়ক উপমন্ত্রীর দায়িত্বও পালন করছেন।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৮
এএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa