ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন হুমকি সত্ত্বেও রুশ ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৮
মার্কিন হুমকি সত্ত্বেও রুশ ক্ষেপণাস্ত্র কিনছে ভারত এয়ার ক্ষেপণাস্ত্র, ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কঠিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও প্রাণঘাতী ক্ষেপণাস্ত্র সিস্টেম কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। দেশটি তাদের প্রতিরক্ষার কথা চিন্তা করে পরাশক্তির দেশ রাশিয়া থেকে বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী এস-৪০০ ট্রাইমফ এয়ার ক্ষেপণাস্ত্র আনার চুক্তি করছে বলে ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

শুক্রবার (০৫ অক্টোবর) বিকেলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে পাঁচ বিলিয়ন ডলারের এ ধরনের চুক্তি হওয়ার কথা। এর আগে বৃহস্পতিবার রাষ্ট্রীয় সফরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছেন ভ্লাদিমির পুতিন।

দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। দুই দিনব্যাপী সফরে পুতিন ভারতের নানা বিষয়ে আলোচনা করবেন বলেও কথা রয়েছে। তবে এ সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হলো ক্ষেপণাস্ত্র চুক্তি।

এদিকে, রাশিয়ার থেকে ক্ষেপণাস্ত্র সিস্টেম কিনলে যুক্তরাষ্ট্র ভারতের ওপর আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মোদী-পুতিন বৈঠকে উঠে আসতে পারে এই নিষেধাজ্ঞা জারির প্রসঙ্গও।

যদিও এ প্রসঙ্গে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ বলছেন ভিন্ন কথা।

তিনি বলেন, ভারত বিভিন্ন দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এসেছে। আগামী দিনেও রাখবে।

এর আগে ২০১৪ সালে রাশিয়া থেকে অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র কিনেছিল চীন। এবার ভারতও হাতে নিয়ে এ উদ্যোগ। ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে আগে থেকে দিল্লির আগ্রহ পেয়ে রাশিয়াও তা দিতে প্রস্তুত।

এ বিষয়ে ভারতের এয়ার চিফ বিএস ধানোয়া জানিয়েছেন, সরকারের অনুমতি পাওয়ার পর ক্ষেপণাস্ত্র সিস্টেম হাতে পেতে বছর দু’য়েক সময় লাগবে।  

পুতিনের এ সফরে এস-৪০০ ট্রাইমফ এয়ার ক্ষেপণাস্ত্রসহ আরও ২০টি চুক্তি হওয়ার কথা রয়েছে। চুক্তিতে রাশিয়া থেকে চারটি যুদ্ধ জাহাজ কেনারও পরিকল্পনা রয়েছে ভারতের।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।