ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গান্ধীর প্রতিকৃতি চশমা ছাড়াই ১৮ বছর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৮
গান্ধীর প্রতিকৃতি চশমা ছাড়াই ১৮ বছর! গান্ধীর প্রতিকৃতি

ঢাকা: মোহনদাস করমচাঁদ গান্ধী। যিনি মহাত্মা গান্ধী বা বাপু নামেও বিশ্বজুড়ে পরিচিত। যে নামেই ডাকা হোক ভারতের জাতির জনকের এক চিরপরিচিত প্রতিকৃতি আমাদের মগজে গেঁথে আছে। যার মধ্যে রয়েছে তার সেই গোল ফ্রেমের চশমা ও লাঠি।

কিন্তু ১৮ বছর ধরে সেই গোল ফ্রেমের চশমা ছাড়াই রয়েছে গান্ধীর একটি প্রতিকৃতি। ভারতের চাণক্যপুরিতে গান্ধীর প্রতিকৃতি ‘গিয়ারা মূর্তি’র গোল ফ্রেমের চশমা চুরি হয়ে যাওয়ার পর আর তা সংযুক্ত করা হয়নি।

এভাবেই কেটে গেছে ১৮টি বছর।

মঙ্গলবার (০২ অক্টোবর) উদযাপিত হলো গান্ধীর ১৪৯তম জন্মবার্ষিকী। এর সঙ্গে চাণক্যপুরির সেই প্রতিকৃতিতে গোল ফ্রেমের চশমা ছাড়াই যোগ হলো আরও একটি বছর।

চাণক্যপুরির সেই প্রতিকৃতি

দেশটির জাতির জনকের প্রতিকৃতির চশমা চুরি হওয়ার পর এটি সংযুক্ত করার আর কোন উদ্যোগই নেওয়া হয়নি। দিল্লি পুলিশ এ নিয়ে শুধু একটি ডায়েরি করেছে।

১৯৯৯ সালের ডিসেম্বরের এক সকালে মাদার তেরেসা ক্রিসেন্ট লনের মালি হঠাৎ লক্ষ্য করেন গান্ধীজীর বিখ্যাত সেই প্রতিকৃতিটি অন্যরকম দেখাচ্ছে। পরে তিনি বুঝতে পারেন খোয়া গেছে গোল ফ্রেমের চিরপরিচত চশমা। পরে তিনি ঘটনাটি দিল্লি পুলিশকে জানান।  

৫৬ বছর বয়সী মনোহর লাল গোসাই নামের সেই মালি বলেন, চশমাটি পাথর দিয়ে আটকিয়ে প্রতিকৃতিতে সংযুক্ত ছিল। সে জায়গাটি ভেঙে এটি চুরি করা হয়। এর বেশি কিছু আমার মনে নেই। এ তো অনেক দিন আগের ঘটনা।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৮
এএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।