ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জীবনমান জরিপে সবচেয়ে শীর্ষে অন্ধ্রপ্রদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
জীবনমান জরিপে সবচেয়ে শীর্ষে অন্ধ্রপ্রদেশ অন্ধ্রপ্রদেশ রাজ্যের একটি দৃশ্য, ছবি: সংগৃহীত

ঢাকা: জীবনমান উন্নয়ন বা বসবাসের উপযোগী হিসেবে ভারতে অন্যান্য রাজ্যকে টেক্কা দিয়ে শীর্ষে উঠে গেছে দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলের অন্ধ্রপ্রদেশ। 

দেশটির অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশনের (এএমআরইউটি) সহজ জীবনযাপনের জরিপে এ পর্যটন রাজ্যটি এগিয়ে আসে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) ভারত সরকারের কেন্দ্রীয় হাউজিং অ্যান্ড আরবান অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের বিবৃতিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, সহজ জীবনযাপনে এবার অন্ধ্রপ্রদেশ সবচেয়ে শীর্ষে। এরপরে অবস্থান করছে যাথাক্রমে অডিশা ও মধ্যপ্রদেশ।

জীবনযাপন উপযোগী এমন কার্যক্রমের গুরুত্ব তুলে ধরে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, এ জরিপ নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনায় প্রতিটি শহরকে উদ্বুদ্ধ করছে। সবাই চেষ্টা করছে সঠিক পরিকল্পনায় চলার। আর এতে শহরগুলোর মধ্যে একটি সুস্থ প্রতিযোগিতার সৃষ্টি হয়েছে।

এসময় এএমআরইউটির আওতায় এবার ওই তিনটি রাজ্যকে পুরস্কার দেওয়ার ঘোষণাও দেন মন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর ২০১৫ সালে নগর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করে জীবনযাত্রার মান উন্নত করতে এ জরিপ উদ্যোগ হাতে নেন। এতে নগরের ড্রেনেজ ব্যবস্থা, পানি সরবরাহ এবং অন্যান্য অবকাঠামোকেও গুরুত্ব দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।