ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাণিজ্য-যুদ্ধে সুবিধা নয় ক্ষতি হবে যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
বাণিজ্য-যুদ্ধে সুবিধা নয় ক্ষতি হবে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প

ঢাকা: বিশ্বে বড় আকারে বাণিজ্য-যুদ্ধ শুরু করলে খুব বেশি সুবিধা করতে পারবে না যুক্তরাষ্ট্র। বরং এক বছরের মধ্যে তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড দুই শতাংশের বেশি হ্রাস পাবে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) গবেষকরা এ তথ্য জানিয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়।

এদিকে, ইসিবির প্রেসিডেন্ট মারিও দ্রাঘি এবং বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান রবার্তো আজিভেদো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কড়া সমালোচনা করেছেন।

ট্রাম্পের এ নীতির কারণে সংরক্ষণবাদ বৃদ্ধির বিষয়ে সতর্কও করেন তারা।

ফ্রাঙ্কফুর্টভিত্তিক ইসিবির বিশেষজ্ঞরা যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্য যুদ্ধের দৃশ্যকল্প উপস্থাপন করেন। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও এ প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা কিছু অর্থনৈতিক অনুমানও দাঁড় করান।

তারা বলেন, সকল আমদানিতে ১০ শতাংশ শুল্কারোপ ওয়াশিংটনের ওপরও প্রভাব ফেলবে। পাশাপাশি তাদের অংশীদারদের ওপরও। আর ট্রাম্পের তামাশার মধ্যে এর পরিণতি হবে ভয়াবহ।

তারা এও বলেছেন, এ শুল্কারোপের কারণে সরাসরি বাণিজ্যে প্রভাব পড়বে। সরকারি ও অর্থনৈতিক বাজারেও এর প্রভাব পড়বে।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, প্রথম বছরে যুক্তরাষ্ট্রের সত্যিকার অর্থনৈতিক কর্মকাণ্ডে দুই শতাংশের বেশি হ্রাস হবে। তারা মনে করছেন, আগামী তিন বছর পর শুরুর সময়ের থেকে জিডিপি এক শতাংশ নিচে নেমে আসবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।