ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানকে কঠিন সমস্যায় ফেলার হুমকি বোল্টনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
ইরানকে কঠিন সমস্যায় ফেলার হুমকি বোল্টনের জন বোল্টন

ঢাকা: যুক্তরাষ্ট্রসহ এর নাগরিক ও মিত্রদের কোনো ক্ষতি হলে ইরানি শাসকদের কঠিন সমস্যার মুখোমুখি হতে হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

বুধবার (২৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বোল্টনের এমন হুমকির আগে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ভাষণে ইরানকে শাসান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা, মৃত্যু ও ধ্বংসযজ্ঞের জন্য ইরানকে দায়ীও করেন ভাষণে।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ট্রাম্প প্রশাসনের এমন মন্তব্যের জবাবে কড়া সমালোচনা করেছেন। ট্রাম্পের বৈরী আচরণের কথাও উল্লেখ করেন তিনি।

মার্কিন কূটনীতিক বোল্টন ইরানকে ‘খুনী অঞ্চল’ আখ্যা দিয়ে বলেন, তেহরানের ‘মোল্লারা’ যদি বিশ্বাসঘাতকতা, প্রতারণা ও মিথ্যা বলা অব্যাহত রাখে, তবে তাদের খুব খারাপ ফলাফলের সম্মুখীন হতে হবে।

নিউইয়র্কে ইরান বিরোধী সম্মেলনে বোল্টন আরও বলেন, যদি আপনারা আমাদের ডিঙিয়ে মিত্র, অংশীদারদের লঙ্ঘন করেন কিংবা আমাদের নাগরিকদের ক্ষতি করেন তবে কঠিন সমস্যায় পড়বেন।

২০১৫ সালে ইরানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের পারমাণবিক ইস্যুতে একটি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী, ইরান পারমাণবিক শক্তি হ্রাসের প্রতিশ্রুতি দেয়।

অন্যদিকে, ইইউ ও যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দেয় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার।  

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর এ চুক্তি থেকে সরে দাঁড়ান। আরোপ করেন নতুন নিষেধাজ্ঞা। তখন থেকেই দেশ দু’টির কূটনৈতিক সম্পর্কে চরম উত্তেজনা বিরাজ করছে।  

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ