ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরাইলের বিরুদ্ধে অ্যান্টি ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
ইসরাইলের বিরুদ্ধে অ্যান্টি ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে রাশিয়া অ্যান্টি ক্ষেপণাস্ত্রের সরবরাহ, ছবি: সংগৃহীত

ঢাকা: গত সপ্তাহে রুশ আইএল-২০ প্লেন নিখোঁজের জন্য ইসরাইলকে দায়ী করে তাদের প্রতিহত করতে সিরিয়ায় এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাচ্ছে রাশিয়া। এ বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিশ্রুতি দিয়েছে যে, সিরিয়ায় রুশ বাহিনীর নিরাপত্তা বৃদ্ধির জন্য দুই সপ্তাহের মধ্যে পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া হবে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সিরিয়ার লাতাকিয়া প্রদেশে চারটি ইসরায়েলি এফ-১৬ জঙ্গিবিমান হামলার পর থেকে রাডার কন্ট্রোলে খোঁজ মিলছে না রুশ সামরিক প্লেনটির। সিরিয়ার ওই এলাকায় রাশিয়ার একটি বিমানঘাঁটিতে ফিরছিল ওই প্লেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, লাতাকিয়া প্রদেশের বিভিন্ন স্থাপনাতে হামলা চালানোর সময় ফ্লাইট কন্ট্রোল সিস্টেম থেকে রুশ আইএল-২০ প্লেন হারিয়ে যায়। আর এজন্য ইসরাইলকে দায়ী করে রূশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইসরাইলি জঙ্গিবিমানগুলো ইচ্ছে করে এলাকাটিতে চলাচল করা অন্যান্য এয়ারক্রাফ্টকে ‘ধ্বংসের’ দিকে টেলে দিয়েছে। কেননা, ঠিক ওই সময়ই রুশ এয়ার কন্ট্রোল রাডার সিস্টেম এ এলাকায় চারটি রকেট শনাক্ত করতে পেরেছিল।

সোমবার (২৪ সেপ্টেম্বর) ব্রিফিংয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোইগো বলেন, ১৪ জন আরোহী নিয়ে রুশ আইএল-২০ সামরিক প্লেন নিখোঁজের জন্য ইসরাইল দায়ী। তাই তাদের এমন প্রতিক্রিয়া মোকাবেলা করবে রাশিয়া। আর এজন্য দুই সপ্তাহের মধ্যে সিরিয়ায় এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করবে মস্কো।

তিনি বলেন, বিমান প্রতিরক্ষার জন্য সিরিয়ার সশস্ত্র বাহিনীর কাছে উন্নত এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র দেবো আমরা। যা ২৫০ কিলোমিটারেরও বেশি বায়ু হুমকি আটকাতে সক্ষম। সেইসঙ্গে এ ব্যবস্থা একযোগে কয়েকটি বিমান হামলা মোকাবেলা করতে শক্তি রাখে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ