ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচন: বিরোধী প্রার্থীর জয় দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচন: বিরোধী প্রার্থীর জয় দাবি বিরোধী প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ

বহুল আলোচিত মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ জয়ী হয়েছেন বলে দাবি করেছেন। তবে দেশটির জাতীয় নির্বাচন কমিশন থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, ৪৭২টি বাক্সের মধ্যে ৪৩৭টির ভোট গণনা শেষ হয়েছে।  যদিও নির্বাচনের ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছিলেন ইব্রাহিম মোহাম্মদ।

এ নির্বাচন পার্শ্ববর্তী চীন এবং ভারত গভীরভাবে পর্যবেক্ষণ করছে।  

স্থানীয় সময় রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। লাইন বেশি থাকার কারণে তিনঘণ্টা সময় বাড়ানো হয়েছিল।

নির্বাচনে জয় সম্পর্কে ইব্রাহিম মোহাম্মদ সোলিহ বলেন, ‘সময় এখন সুখের, সময় এখন আশার’। এসময় তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরেরও দাবি জানান।
ইব্রাহিম মোহাম্মদ সোলিহ আরও দাবি করেন, তিনি আব্দুল্লাহ ইয়ামিনের থেকে ১৬ ভাগ বেশি ভোট পেয়েছেন। এ পর্যন্ত ৯২ ভাগ ভোট গণনা করা হয়েছে।

মোহাম্মদ সোলিহর মালদ্বীপিয়ান গণতান্ত্রিক দলের প্রধান বলেন, এ জয় দেশের গণতন্ত্র ফিরে পাওয়ায় বিজয়।

চীনপন্থী বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন দ্বিতীয় মেয়াদে জয়ের জন্য লড়াই করছেন। তার বিরুদ্ধে বিরোধী দল দমনের অভিযোগ রয়েছে। তার শাসনামলে অধিকাংশ বিরোধী নেতাকে জেলে যেতে হয়েছে। এমনকি তার সৎভাইও জেলে গিয়েছেন।

এদিকে ভোট শুরুর আগে বিরোধী দলের প্রধান কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। তবে কাউকে গ্রেফতারের খবর পাওয়া যায়নি।

পর্যটন নির্ভর অর্থনীতির দেশটিতে প্রায় ৪ লাখ লোক বসবাস করে।  

বাংলাদেশ সময়: ০৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।