ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে যতো গুঞ্জন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে যতো গুঞ্জন মালদ্বীপে শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ

ভারত মহাসাগরে ১২০০ দ্বীপের দেশ মালদ্বীপে শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। এ নির্বাচনকে ঘিরে দেশটির জাতীয়, আন্তর্জাতিক পর্যায়ে শুরু হয়েছে নানা গুঞ্জন। 

সম্প্রতি দেশটিতে কঠোর নেতৃত্বের কারণে বিরোধীদের দমন, সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করার মতো ঘটনা ঘটায় এবারের নির্বাচনটি দেশটির অন্যতম প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে।  

বিশ্লেষকরা তুলছেন সম্ভাবনা কিংবা শঙ্কার প্রশ্ন।

দেশটিতে গণতন্ত্র ফিরবে নাকি আবারও একনায়কতন্ত্রের মোড়কেই রয়ে যাবে? এমন প্রশ্ন, শঙ্কা ও গুঞ্জন তৈরি হয়েছে জাতীয়-আন্তর্জাতিক মহলে।

সাবেক সরকারি কর্মকর্তা থেকে প্রেসিডেন্ট হওয়া আব্দুল্লাহ ইয়ামিন ফের দ্বিতীয় দফায় এ পদেই আসীন থাকতে চাচ্ছেন। ২০১৩ সালে ক্ষমতায় আসার পর কঠোর হাতে দেশ শাসন করেছেন ৫৯ বছর বয়সী ইয়ামিন। তার আমলে যেমন সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার অভিযোগ রয়েছে, তেমনি অধিকাংশ বিরোধীকেই জেলে পাঠানোর মতো ঘটনা ঘটেছে। বাদ যায়নি তার সৎ ভাইও।  

জাতিসংঘের ঘোষণা অনুযায়ী গণতন্ত্রের হুমকি স্বরূপ সব ধরনের কাজ করেছেন ইয়ামিন। রাষ্ট্রীয় জরুরি অবস্থা ডেকেছেন। রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া বিচারকদের গ্রেফতারের জন্য সুপ্রিম কোর্টে সেনা পাঠিয়েছেন।  

নির্বাচনে ইয়ামিনের অন্যতম বিরোধী ৫৪ বছর বয়সী ইব্রাহিম মোহাম্মদ সলিহ। তবে বিভিন্ন কারণে কঠিন হয়ে পড়ছে তার প্রচারণা কার্যক্রম। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ তার প্রার্থিতা প্রত্যাহার করেছেন। ২০১৫ সালে তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ তোলা হয়।  

বিশ্লেষকরা বলছেন, এ নির্বাচনকে ঘিরে ভূ-রাজনীতির অনেক বিষয়ও জড়িত রয়েছে। এক সময় ভারতের ওপর নির্ভরশীল অর্থনীতি এখন চীনের দিকে ঝুঁকে পড়ছে। অভিযোগ রয়েছে ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব বাড়াতে ও প্রতিপক্ষদের দমনে কোটি কোটি ডলার ঋণ সুবিধাসহ নানা পদক্ষেপ নিচ্ছে চীন।  

এদিকে চলতি বছরের জুলাইয়ে মালদ্বীপের পরিস্থিতির উন্নতি না হলে ভ্রমণ নিষেধাজ্ঞার হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। অন্যদিকে নির্বাচন স্বচ্ছ ও অবাধ না হলে যুক্তরাষ্ট্রও পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।