ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে প্রতি ২০ জনের ১ জন মারা যায় মদপানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
বিশ্বে প্রতি ২০ জনের ১ জন মারা যায় মদপানে প্রতীকী ছবি

শুধু মদপানে প্রতিবছর সারা বিশ্বে ৩০ লাখ মানুষ মারা যায়। মৃত্যুর এ হার প্রতি ২০ জনে একজন। এ হিসাব ২০১৬ সালের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

তথ্যমতে, এই ৩০ লাখের মধ্যে ৭৫ শতাংশ পুরুষ। এছাড়া মোট মৃত্যুর সর্বোচ্চ ২৮ শতাংশ মারা গেছে আঘাতপ্রাপ্ত হয়ে, পরিপাকতন্ত্রের রোগে মারা যায় ২১ শতাংশ আর ১৯ শতাংশের মৃত্যুর কারণ কার্ডিওভাস্কুলার ডিসঅর্ডার।

বাকি মৃত্যুর কারণ সংক্রামক রোগ, ক্যানসার, মানসিক ব্যাধি, মদপান প্রভৃতি।

কোনো মাত্রায় অ্যালকোহল বা মদপানই স্বাস্থ্যের জন্য সুখকর নয় বলে উঠে এসেছে গবেষণায়।  

বিশ্বের পাঁচ শতাংশ রোগের জন্য সরাসরি দায়ী অ্যালকোহল। এছাড়া ২শর বেশি রোগ ও দুর্ঘটনা ঘটনায়। ইউরোপে মদপানে মৃত্যুর হার সবচেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ডা. টেডরস আদহানম গেবারিয়াসেস বলেন, স্বাস্থ্যকর সমাজ গঠনে মারাক্তক ক্ষতিকর এ অ্যালকোহলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার এখনই সময়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে প্রায় দুই কোটি ৩০ লাখ মানুষ অ্যালকোহল সেবন করে। এবং অধিকাংশ ব্যক্তি ১৫ বছর বয়সের আগেই প্রথম অ্যালকোহল সেবন শুরু করে।

স্পিরিট হিসেবে ৪৫ শতাংশ, বিয়ার ৩৪ শতাংশ, ওয়াইন হিসেবে ১২ শতাংশ সেবন করা হয়। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে কোনো ধরনের অ্যালকোহলই শরীরের জন্য ভালো নয়।

বাংলাদেশ সময়: ০৪৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।