[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

ফিলিপাইনে ‘মাংকুত’ থেকে ভূমিধস, বহু নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৭ ৯:৫৪:৪৬ পিএম
টাইফুনের আঘাতে সৃষ্ট ভূমিধস

টাইফুনের আঘাতে সৃষ্ট ভূমিধস

টাইফুন ‘মাংকুত’র আঘাতে লণ্ডভণ্ড ফিলিপাইন। যাতে প্রাণহানি হয়েছে অর্ধশতাধিক মানুষের। এরইমধ্যে নতুন করে তৈরি হয়েছে শঙ্কা। কারণ দেশটির ছোট্ট একটি শহরের মেয়র জানিয়েছেন, টাইফুনের আঘাতে সৃষ্ট ভূমিধসে নিহতের পাশাপাশি নিখোঁজ রয়েছেন বহু মানুষ। 

সোমবার (১৭ সেপ্টেম্বর) ওই মেয়রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, দেশটির প্রধান দ্বীপ লুজনের ইতোগন শহর থেকে এরইমধ্যে ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন বহু মানুষ। ধারণা করা হচ্ছে মাটিচাপায় তাদের প্রাণহানি হয়েছে। 

গত শনিবার (১৫ সেপ্টেম্বর) ফিলিপাইন উপকূলে আঘাত হানা বছরের শক্তিশালী সামুদ্রিক ঝড়ে ক্ষতিগ্রস্ত হয় ইতোগন শহরও। ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৭০ কিলোমিটার। ওই সময় প্রবল বর্ষণে ভূমিধসের ঘটনা ঘটে। যাতে এখন পর্যন্ত ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর এর মাধ্যমে ‘মাংকুত’ কেন্দ্রীক বিপর্যয়ে দেশটিতে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ জনে। একইসঙ্গে ব্যাপক আকারে ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।

ইতোগনের মেয়র ভিক্টোরিয়া পালাংদান বলেন, আক্রান্তরা খনি শ্রমিক। তারা তাদের পরিবার নিয়ে ওই এলাকায় বসবাস করতেন। ধারণা করা হচ্ছে ভূমিধসে এখানে ৪০ জনের মতো নিখোঁজ রয়েছেন। তাদের সবার প্রাণহানির শঙ্কাই করা হচ্ছে। 

খবরে বলা হয়, ইতোগনের জরুরি দুর্যোগ সংশ্লিষ্ট কর্মকর্তারা উদ্ধারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে আসতে পারছেন না। কারণ অঞ্চলটিতে ভূমিধসের কারণে সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

শনিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে উত্তর ফিলিপাইনে প্রথম আঘাত হানে মাংকুত। যা সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানে। এরপর ঝড়টি হংকং হয়ে চীনের দক্ষিণে আঘাত হানে। সেখানেও বেশ ক’জনের প্রাণহানির খবর মিলেছে। 

থাই ফল ‘মাংতিন’ থেকে নামকরণ করা হয়েছে ‘মাংকুত’র। এটি ফিলিপাইনে চলতি বছর আঘাত হানতে যাওয়া ১৫তম সামুদ্রিক ঝড়। এর আগে দেশটিতে আঘাত হানা শক্তিশালী সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিলো ২০১৩ সালের ‘হাইয়ান’। সে সময় প্রায় সাড়ে ৭ হাজার মানুষের প্রাণহানির খবর জানা যায়। 

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache