ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

এবার চীনে মাংকুতের আঘাত, ২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৭ ০২:৩৬:২৩ পিএম
এবার চীনে মাংকুতের আঘাত, ২ জনের মৃত্যু চীনে মাংকুতের আঘাত, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় এক সপ্তাহ ধরে এ বছরের সবচেয়ে শক্তিশালী সুপার টাইফুন আখ্যায়িত সামুদ্রিক ঝড় মাংকুত দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে তাণ্ডব অব্যাহত রেখেছে। ফিলিপাইনে ব্যাপক তাণ্ডবের পর ঝড়টি এবার আঘাত হেনেছে চীনে।

রোববার (১৬ সেপ্টেম্বর) বিকেলে হংকংকে ছাড়িয়ে চীনের দক্ষিণাঞ্চলের মূল ভূখণ্ডে আঘাত হানে মাংকুত। এর আগে শক্তিশালী এ ঝড়ের আঘাতে ফিলিপাইনে অন্তত ৫৪ জন মানুষের মৃত্যু হয়।

দক্ষিণ চীনে এখন ভারী বৃষ্টিপাতের সঙ্গে মারাত্মকভাবে বইছে দমকা হাওয়া। ইতোমধ্যে দুইজনের প্রাণহানিও ঘটেছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, মাংকুতের আঘাতে ভূমিধসের শঙ্কায় চীনের গুয়াং ডং প্রদেশ থেকে প্রায় আড়াই মিলিয়ন মানুষকে উদ্ধার করা হয়েছে। ইতোমধ্যে মাংকুত ওই অঞ্চলে ভূমিধসের সৃষ্টিও করেছে।

দেশের সংবাদমাধ্যমগুলো জানায়, এমন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে প্রায় ১৮ হাজার ৩২৭টি আশ্রয়স্থল সক্রিয় করা হয়েছে। এছাড়া নিরাপত্তার বিষয় চিন্তা করে ৬৩২টি পর্যটন এবং ২৯ হাজার ৬১১টি নির্মাণ প্রকল্প এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, হংকং উপকূলের কাছে এ ঝড়ের প্রভাবে অন্তত ১০০ জনের বেশি মানুষ আহত হন। পরে সেখানে ৮ নম্বর সর্তকতা জারি করা হয়।

সেইসঙ্গে রয়েছে ভূমিধসের শঙ্কা। আবহাওয়ার বিরূপ প্রভাবের কারণে বাতিল করা হয় অন্তত ৮ শতাধিক আন্তর্জাতিক ফ্লাইটও।

এর আগে শনিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত আড়াইটায় উত্তর ফিলিপাইনে আঘাত হানে মাংকুত। সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানার সময় এর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ২২৫ কিলোমিটার। এতে দেশটিতে ভূমিধসসহ নানা কারণে অন্তত ৫৪ জনের প্রাণহানির খবর পাওয়া যায় এবং ক্ষতিগ্রস্ত হয় অনেক স্থাপনা।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa