ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে এবার কঠোর নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
ইরানের বিরুদ্ধে এবার কঠোর নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, ছবি: সংগৃহীত

ঢাকা: একের পর এক মার্কিন নিষেধাজ্ঞার মধ্য দিয়েই চলছে ইরান। যুক্তরাষ্ট্র থেকে এক বার নিষেধাজ্ঞা আরেক বার তা প্রত্যাহার, এভাবেই আছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।

এর ধারাবাহিকতায়ই আসছে নভেম্বরে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবার কঠোর নিষেধাজ্ঞা জারি করবে বলে জানিয়েছেন দেশটির অ্যাসিসট্যান্ট সেক্রেটারি মার্শাল বিলিংসলে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) এ বিষয়ে তিনি বলেন, ০৪ নভেম্বর থেকে ইরানের বিরুদ্ধে নতুন করে বড় ধরনের নিষেধাজ্ঞা জারি করবে যুক্তরাষ্ট্র।

দেশটির মাহান এয়ারলাইন্সসহ সহযোগী প্রতিষ্ঠানগুলোও এ নিষেধাজ্ঞার ভেতরে রয়েছে।

এসময় ইরানের প্রভাব কমাতে মার্কিন প্রশাসনের প্রচেষ্টাকে অভূতপূর্ব সমর্থন দেওয়ার জন্য উপসাগরীয় দেশগুলোর প্রশংসাও করেন বিলিংসলে।

তিনি বলেন, রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ইরান সন্ত্রাসবাদে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ। দেশটি হিজবুল্লাহ ও হামাসের মতো দলগুলোতে অব্যাহতভাবে অর্থ সহায়তা দিয়ে যাচ্ছে। এছাড়া সিরিয়া হামলায়ও ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির অগ্রগতি রয়েছে।

বিলিংসলে বলেন, রাশিয়াও ইরানে অস্ত্রশস্ত্র এবং প্রতিরক্ষামূলক যন্ত্রপাতি সরবরাহ করছে। এছাড়া সিরিয়া শাসনের পক্ষেও রাশিয়ার ব্যাপক সমর্থন রয়েছে। আর এ সমর্থনের কারণে সিরিয়া প্রেসিডেন্ট আসাদ তার নাগরিকদের হত্যা করতে পারছেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।