[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ফিলিপাইন উপকূলে টাইফুন ‘মাংকুত’, সরানো হচ্ছে লোকজন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৪ ১:১১:৫২ পিএম
টাইফুনের ক্ষয়ক্ষতি থেকে ঘরবাড়ি রক্ষায় প্রয়োজনী ব্যবস্থা নিচ্ছেন লোকজন

টাইফুনের ক্ষয়ক্ষতি থেকে ঘরবাড়ি রক্ষায় প্রয়োজনী ব্যবস্থা নিচ্ছেন লোকজন

সুপার টাইফুন আখ্যায়িত সামুদ্রিক ঝড় ‘মাংকুত’ ফিলিপাইন উপকূলে ধেয়ে যাচ্ছে। যা সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আছড়ে পড়তে পারে। যাতে ঘটতে পারে প্রাণহানীসহ ভূমিধস, বন্যার মতো প্রাকৃতি দুর্যোগও।

কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়টি তার গতিপথে ব্যাপক তাণ্ডব চালাবে। এরইমধ্যে কয়েক লাখ লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার (১৫ সেপ্টেম্বর) দিনের প্রথমভাগে ফিলিপাইনের উত্তর-পূর্বাঞ্চলীয় কাগায়ান প্রদেশে ঝড়টি আঘাত হানবে। বর্তমানে ঝড়টির বাতাসে গতিবেগ ঘণ্টায় ২০৫ কিলোমিটার, যা সর্বোচ্চ ২২৫ কিলোমিটার পর্যন্ত ওঠানামা করছে। আঘাত হানার পর ‘মাংকুত’ দক্ষিণ চীন সাগর হয়ে রোববার (১৬ সেপ্টেম্বর) সকালে হংকং উপকূল অতিক্রম করবে।

ঝড়ের প্রভাবে ফিলিপাইনের উপকূলের লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে, অন্তত ২৫টি প্রদেশে ঝড়ের সর্তকতা জারি করা হয়েছে। নিয়ন্ত্রণ করা হয়েছে পর্যটকদের ভ্রমণ। এরইমধ্যে দেশটির প্রেসিডেন্ট দুদার্তে সংশ্লিষ্টদের নিয়ে জরুরি সভা করে জানমাল রক্ষায় প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট নিজেও পূর্ব নির্ধারিত সফর বাতিল করেছেন।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, টাইফুন ‘মাংকুত’র চোখ অন্তত ১২৫ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত। যে কারণে ঝড়টি শক্তি সঞ্চয় করে সর্বোচ্চ ক্যাটাগরি ৫ পর্যন্ত উঠতে পারে।

থাই ফল ‘মাংতিন’ থেকে নামকরণ করা হয়েছে ‘মাংকুত’র। এটি ফিলিপাইনে চলতি বছর আঘাত হানতে যাওয়া ১৫তম সামুদ্রিক ঝড়। এর আগে দেশটিতে আঘাত হানা শক্তিশালী সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিলো ২০১৩ সালের ‘হাইয়ান’। সে সময় প্রায় সাড়ে ৭ হাজার মানুষের প্রাণহানির খবর জানা যায়।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   টাইফুন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa