ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

সিরিয়ায় হামলার প্রাথমিক টার্গেট ঠিক করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৮
সিরিয়ায় হামলার প্রাথমিক টার্গেট ঠিক করেছে যুক্তরাষ্ট্র

সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারবাহিনী রাসায়নিক হামলা চালালে জবাবে বিমান হামলা চালাবে যুক্তরাষ্ট্র। এ উদ্দেশ্যে সম্ভাব্য লক্ষ্যবস্তুর প্রাথমিক তালিকা তৈরি করেছে মার্কিন সামরিকবাহিনী। মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমকে ওই কর্মকর্তা জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পাওয়া মাত্র সিরিয়ান সরকারের বিরুদ্ধে আরেক দফা বিমান হামলা চালানোর সবরকম প্রস্তুতি নিয়েছে সেনাবাহিনী।  

আরও বলা হয়, এখনও হামলার কোনো সিদ্ধান্ত না নিলেও ইতোমধ্যেই ‘রাসায়নিক অস্ত্র কারখানা’ বলে বর্ণনা করা এসব লক্ষ্যবস্তুর সবরকম তথ্য একাট্টা করেছেন ইন্টেলিজেন্স বিশেষজ্ঞরা।

এসব রাসায়নিক অস্ত্র সিরিয়ার ইবলিব শহরের সন্ত্রাসীদের তৈরি, রাশিয়ার এমন দাবিকে তীব্রভাবে প্রত্যাখ্যান করে, এসব তথ্য প্রকাশের মাধ্যমে রাশিয়া ‘মিথ্যা’ ছড়াচ্ছে এমন অভিযোগ আনে মার্কিন সেনাবাহিনী যাকে আপাতদৃষ্টিতে পেন্টাগনের চালানো ‘তথ্যযুদ্ধ’ নামে আখ্যায়িত করা হয়। মনে করা হচ্ছে, নতুন এ হামলার সমর্থনে এসব ইস্যু ব্যবহার করতে পারে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৩১ আগস্ট) পেন্টাগনের মুখপাত্র কমান্ডার সেন রবার্টসন বলেন, যুক্তরাষ্ট্র ও তার আন্তর্জাতিক মিত্রদের সম্মানহানির লক্ষ্যে সম্প্রতি মিথ্যা তথ্য প্রচারে নেমেছে।  

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সিরিয়ায় আক্রমণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ২৪ ঘণ্টার মধ্যে প্রস্তুতি নেবে বলে প্রতিবেদন প্রকাশ করে রুশ সংবাদমাধ্যম।

মঙ্গলবার (২৮ আগস্ট) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিতর্কিত হোয়াইট হেলমেট গ্রুপের সাহায্যে সন্ত্রাসীদের হাতে তুলে দেওয়া হয় এসব রাসায়নিক অস্ত্র। এই হোয়াইট হেলমেট গ্রুপের সঙ্গে সন্ত্রাসীদের যোগসাজশ রয়েছে এমন অভিযোগ আগে থেকেই করে আসছে মস্কো।

এদিকে, দামেস্কের বিরুদ্ধে চালানো ওয়াশিংটনের মিসাইল হামলা যেভাবে ব্যহত করা হয়েছিল, একইভাবে এবারের হামলাও ব্যহত করার প্রস্তুতি নিয়ে রাখতে পারে রাশিয়ানবাহিনী, এমন শংকাও উঠে এসেছে সংবাদমাধ্যমের খবরে।

আরও পড়ুন:
‘সিরিয়ায় ২৪ ঘণ্টায় হামলা প্রস্তুতি নেবে মার্কিন জোট’

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa