ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমার সেনাপ্রধানসহ কর্মকর্তাদের পেজ সরাচ্ছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
মিয়ানমার সেনাপ্রধানসহ কর্মকর্তাদের পেজ সরাচ্ছে ফেসবুক ফেসবুক

ঢাকা: রাখাইনে গণহত্যা, বিদ্বেষপূর্ণ বক্তব্য এবং ভুল তথ্য ছড়ানো ঠেকাতে মিয়ানমারের সেনাপ্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার ফ্যান পেজ সরিয়ে ফেলছে ফেসবুক। পাশাপাশি সেনা কর্মকর্তাদের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে। 

সোমবার (২৭ আগস্ট) জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে কোম্পানিটি বলছে, পর্যালোচনার পরই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

ফেসবুক আরো জানায়, মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইংসহ ২০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে। সাম্প্রদায়িক ও ধর্মীয় উত্তেজনা যেন আর বৃদ্ধি না পায়, সেজন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিবৃতিতে ফেসবুক বলছে, এবছরের শুরু থেকেই মানবাধিকার বিবেচনা করে বিভিন্ন পদক্ষেপ নেওয়অ হয়েছে। অনেক মানুষ ফেসবুক ব্যবহার করায় এটা আমাদের বিশাল দায়িত্ব। ভবিষ্যতে আরও সতর্ক থাকতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

একই অভিযোগে ইনস্টাগ্রামও মিয়ানমারের একটি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে ফেসবুকের ওই বিবৃতিতে জানানো হয়েছে।  

ফেসবুক জানায়, এ পর্যন্ত ৫২টি ফেসবুক পেজ বন্ধ করা হয়েছে। পর্যালোচনায় দেখা গেছে, নিষিদ্ধ হওয়ায় পেজগুলোর মধ্যে ৪৬টি ও অ্যাকাউন্টগুলোর মধ্যে ১২টি অ্যাকাউন্ট মিয়ানমারে গণহত্যা সংঘটিত হওয়ার ক্ষেত্রে সহযোগিতা করেছে।  

এদিকে মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে দেশটির সেনাপ্রধান ও শীর্ষ পাঁচ সেনা কর্মকর্তাকে বিচারের মুখোমুখি করতে আহ্বান জানায় জাতিসংঘের তদন্তকারী সংস্থা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ