ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমার সামরিক কর্মকর্তাদের বিচার অবশ্যই হবে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
মিয়ানমার সামরিক কর্মকর্তাদের বিচার অবশ্যই হবে: জাতিসংঘ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের গণহত্যা-নির্যাতনে অভিযুক্ত কর্তাদের বিচারের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে জাতিসংঘ।

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের গণহত্যা-নির্যাতন ও অন্যান্য অঞ্চলে মানবাধিকার বর্হিভূত কাজের জন্য দেশটির ঊধ্বর্তন সামরিক কর্মকর্তাদের অবশ্যই অনুসন্ধানের আওতায় আনা হবে। সেইসঙ্গে অভিযুক্ত কর্তাদের বিচারের মুখোমুখি হতে হবে বলেও জানিয়েছে জাতিসংঘ।

সোমবার (২৭ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জাতিসংঘের একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করা হয়।

এতে বলা হয়, জাতিসংঘের প্রতিবেদনটি কয়েক হাজার সাক্ষাৎকারের ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে।

এদিকে, বিষয়টি পর্যালোচনা করে বিশ্লেষকরা বলছেন, এ প্রতিবেদনের মাধ্যমে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের জন্য জাতিসংঘের প্রবল নিন্দাও প্রকাশ পেলো।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, মিয়ানমার সামরিক বাহিনীর কৌশল ধারাবাহিক ও প্রবলভাবে অসামঞ্জস্যপূর্ণ ছিল। যে কারণে নিরাপত্তার হুমকি তৈরি হয়।

এতে মিয়ানমারের ছয়জন ঊধ্বর্তন সামরিক কর্মকর্তার নামও উল্লেখ করা হয়। সেখানে বলা হয়, এ কর্মকর্তাদের অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে।

মিয়ানমারের সহিংসতা নিরোধে দেশটির নেত্রী অং সান সু চির ভূমিকা নিয়েও কঠোরভাবে সমালোচনা করা হয় প্রতিবেদনে। এ সংক্রান্ত মামলাটি আন্তর্জাতিক অপরাধ আদালতে পাঠানোর জন্য প্রতিবেদনে আহ্বানও জানানো হয়।  

অপরদিকে, মিয়ানমার সরকার বরাবরই রাখাইনের এ সহিংসতাকে সন্ত্রাসী ও বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান হিসেবে আখ্যা দিয়ে আসছে।

এ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসী আখ্যা দিয়ে নির্বিচারে হত্যা, নারী ধর্ষণ, শিশুদের নির্যাতন ও গ্রাম পুড়িয়ে দেওয়াকে বৈধতা দেওয়া যায় না।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।