ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আগস্টেই বাণিজ্য সংলাপে বসছে যুক্তরাষ্ট্র-চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
আগস্টেই বাণিজ্য সংলাপে বসছে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য সংলাপে বসছে যুক্তরাষ্ট্র-চীন

ঢাকা: আমদানি পণ্যে পাল্টাপাল্টি শুল্কারোপকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে একপ্রকার বাণিজ্যযুদ্ধ চললেও এ অবস্থা নিরসনে সংলাপে বসতে যাচ্ছে দু’পক্ষ। এই আগস্টের শেষেই বাণিজ্য বিষয়ক সংলাপের জন্য একজন ঊধ্বর্তন আলোচনাকারীকে ওয়াশিংটনে পাঠাবে চীনের বাণিজ্য মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার (১৬ আগস্ট) দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে চীনের উপ-বাণিজ্যমন্ত্রী ওয়াং শৌওয়েনের নেতৃত্বাধীন একটি দল মার্কিন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা ড্যাভিড ম্যালপাসের সঙ্গে সাক্ষাৎ করবেন।  

‘একতরফা বাণিজ্য, বাণিজ্য সংরক্ষণবাদ চর্চার বিরোধিতা করে বক্তব্য পুনর্ব্যক্ত করবে চীন।

এছাড়া একতরফা বাণিজ্য নিষিদ্ধের পদক্ষেপকেও মেনে না নেওয়ার কথা ব্যক্ত করা হবে। ’

সমতা, সততা, পারস্পরিক আলোচনার ভিত্তিতে যে কোনো আলোচনা ও সংলাপকে চীন স্বাগত জানাবে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

গত জুনে বেইজিংয়ে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও চীনের ভাইস প্রিমিয়ার লিউ হে। এর আগে ওয়াশিংটনে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিনের সঙ্গে সাক্ষাৎ করেন লিউ হে।

দু’পক্ষের এমন উচ্চ পর্যায়ের বৈঠকের পরও একে অপরের বিরুদ্ধে আমদানি পণ্যে শুল্কারোপ শুরু করে। ফলে দু’দেশের বাণিজ্যযুদ্ধ বৈশ্বিক অর্থনীতিকে বিপর্যয়ের আশঙ্কায় ফেলে দেয়।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।