ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেনে বাসে হামলায় নিহতদের ৪০ জনই শিশু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
ইয়েমেনে বাসে হামলায় নিহতদের ৪০ জনই শিশু নিহতদের মধ্যে ৪০ জনই শিশু।

ঢাকা: ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলে একটি বাসে সৌদি জোটের বিমান-হামলার ঘটনায় নিহতদের মধ্যে ৪০ জনই শিশু। গত বৃহস্পতিবার (৯ আগস্ট) ঘটা এ হামলায় শিশুসহ মোট ৫১ জনের প্রাণহানি হয়।  

মঙ্গলবার (১৪ আগস্ট) আন্তর্জাতিক সংস্থা ‘দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস’ এক বিবৃতিতে এ তথ্য জানায়।  

বিবৃতিতে জানানো হয়, সৌদি সীমান্তের পাশে ইয়েমেনের সাদা প্রদেশে এ হামলার ঘটনায় আহত হয়েছেন মোট ৭৯ জন, যাদের মধ্যে ৫৬ জনই শিশু।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সোমবার (১৩ আগস্ট) নিহত শিশুদের ধর্মীয়রীতি অনুযায়ী সৎকার করা হয়েছে। আর এ ঘটনায় ওয়াশিংটন ও রিয়াদের ওপর ক্ষোভ ঝেড়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।   

হামলার প্রতিবাদে শোকাহতরা সাদায় নিহত শিশুদের ছবিসহ প্ল্যাকার্ড নিয়ে জরো হন। এসময় সৌদি আরব ও তার মিত্রদেশ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায় তাদের। সৌদিকে অস্ত্র সরবরাহের জন্য প্রতিবাদকারীদের অনেকেই যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনাও করেন।

২০১৫ সালের মার্চ থেকে হুদি বিদ্রোহীদের দমনের ‘অজুহাতে’ ইয়েমেনে হস্তক্ষেপ শুরু করে সৌদি আরব। তখন থেকে এ পর্যন্ত দেশটিতে ১০ হাজারের কাছাকাছি মানুষ প্রাণ হারিয়েছেন যাদের অধিকাংশই বেসামরিক। একে বিশ্বের ভয়াবহ মানবিক বিপর্যয় বলেও উল্লেখ করেছে জাতিসংঘ।  

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।